সর্বশেষ আপডেট : ৯ মিনিট ১ সেকেন্ড আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ব্যালন ডি’অর আইনে পরিবর্তনের ঘোষণা দিল ফ্রান্স

1474363828খেলাধুলা ডেস্ক: ব্যালন ডি’অর আইনে পরিবর্তনের ঘোষণা দিয়েছে ফ্রেঞ্চভিত্তিক প্রকাশনা ফুটবল ফ্রান্স। এখন থেকে ফিফার সাথে যৌথভাবে নয়, আগের মতই একান্ত নিজস্বভাবেই প্রতি বছর বর্ষসেরা ফুটবলার বাছাই করবে ফুটবল ফ্রান্স।

১৯৫৬ সালে প্রথমবারের মত প্রবর্তিত ফুটবলের ঐতিহ্যবাহী এই পুরস্কারে ১৯৯১ থেকে ২০০৯ পর্যন্ত ভাগ বসিয়েছিল বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা ফিফা। তখন ব্যালন ডি’অর বাদ দিয়ে বর্ষসেরা বিশ্ব খেলোয়াড় নামেই এই পুরস্কার দেয়া হতো। গত ছয় বছরে ব্যালন ডি’অরের সাথে ফিফা যোগ করে ফিফা ব্যালন ডি’অর নামেই এই পুরস্কার চালু করা হয়। মূলত বিশ্বের ক্রীড়া সাংবাদিকদের বিচারে মনোনীত সেরা খেলোয়াড়কেই এই পুরস্কারে ভূষিত করা হয়।

গত ছয় বছরে এখানে আন্তর্জাতিক সবগুলো দেশের কোচ ও অধিনায়কদেরও ভোট দেবার ক্ষমতা দেয়া হয়েছিল। কিন্তু নতুন আইনে আবারো কোচ ও অধিনায়ককে বাদ দিয়ে শুধুমাত্র সাংবাদিকদের হাতেই বিচারের ভার ছেড়ে দেয়া হয়েছে। আলাদাভাবে কোন পুরস্কারের ব্যবস্থা করবে কিনা এ সম্পর্কে ফিফা অবশ্য এখনো আনুষ্ঠানিক কোন ঘোষণা দেয়নি। নতুন আইনে আগের ২৩জনের পরিবর্তে ৩০জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হবে।

এর মধ্যে থেকেই একজনকে বেছে নেয়া হবে। চূড়ান্ত তিনজনের নাম আগে থেকে প্রকাশ করা হবে না। ক্যালেন্ডার বছর শেষ হবার ঠিক আগে বিজয়ী ও সংক্ষিপ্তদের তালিকা প্রকাশ করা হবে। এর আগে প্রতি বছর জানুয়ারি মাসে ফিফা ব্যালন ডি’অর পুরস্কার ঘোষণা করা হতো।

গত আট বছরে ফিফা ব্যালন ডি’অর পুরস্কারে আধিপত্য বিস্তার করেছেন লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। এর মধ্যে মেসি পাঁচবার ও রোনালদো পেয়েছেন তিনবার। এই দু’জনের বাইরে ব্রাজিলিয়ান মিডফিল্ডার ২০০৭ সালে একবার শ্রেষ্ঠত্ব অর্জন করেছিলেন। এএফপি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: