সর্বশেষ আপডেট : ১ মিনিট ১০ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ

hilsha2নিউজ ডেস্ক: ইলিশের আকাল, প্রজনন মৌসুমে শিকারে নিষেধাজ্ঞা, প্রাকৃতিক দুর্যোগ ও জলদস্যুদের উৎপাত-অপহরণসহ সব মিলিয়ে আগের কয়েক মৌসুম মোটেই ভালো কাটেনি উপকূলীয় জেলেদের। কিন্তু মাসখানেক ধরে সাগর ও নদীতে অন্য সময়ের তুলনায় অধিক রূপালি ইলিশ ধরা পড়ায় হাসি ফুটেছে দুর্দশাগ্রস্ত জেলে ও ট্রলার মালিকদের মুখে। আবার কম দামে ইলিশ কিনতে পারায় খুশি ক্রেতারাও।

বাংলাদেশের দ্বিতীয় বৃহৎ মৎস্য অবতরণ কেন্দ্র বরগুনার পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্রে সরেজমিনে গিয়ে দেখা গেছে, সমুদ্র থেকে ইলিশ শিকার করে আসা ট্রলারগুলো সারিবদ্ধভাবে পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্রের ঘাটে নোঙর করে আছে। নোঙর করা প্রতিটি ট্রলারের খন্দ (ট্রলারে মাছ সংরক্ষণ করার বাক্স) থেকে দু-তিনজন জেলে বের করছেন ইলিশ। অন্য জেলেরা এই মাছ থেকে ছোট-বড় ইলিশ আলাদা করে ঝুড়িতে তুলে দিচ্ছেন। এসব ঝুড়ি ঘাট শ্রমিকরা মৎস্য অবতরণ কেন্দ্রের ভেতরে নিয়ে যাচ্ছেন।

আর মৎস্য অবতরণ কেন্দ্রে ভেতরের শ্রমিকরা ব্যস্ত সময় কাটাচ্ছেন বিক্রি হওয়া এসব ইলিশ প্যাকেট করতে। অন্যদিকে আরেক দল শ্রমিক প্যাকেট করা এসব ইলিশ তুলে দিচ্ছিল ট্রাকে। ঘাট শ্রমিক থেকে শুরু করে পাইকার পর্যন্ত দম ফেলার ফুরসত নেই যেন কারোরই। পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্রের ঘাট শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. মোস্তাফিজুর রহমান সোহেল জানান, প্রাকৃতিক দুর্যোগ এবং জলদস্যু সমস্যাসহ নানা কারণে বছরের বেশিরভাগ সময়ই জেলেদের নানা প্রতিকূলতার মধ্য দিয়ে মাছ শিকার করতে হয়। তাই দিনে দিনে এসব জেলে শ্রমিক দারিদ্র্যের বেড়াজালে আটকে পড়ছে।
জেলা মৎস্য অফিসের তথ্যানুযায়ী, জেলার ছয়টি উপজেলায় মোট ২৯ হাজার ৫৪১টি জেলে পরিবার রয়েছে। এর মধ্যে সদরে সাত হাজার, আমতলী উপজেলায় সাত হাজার ২০০, পাথরঘাটায় নয় হাজার ৭১, বামনায় এক হাজার ১০০ ও বেতাগী এবং তালতলী উপজেলায় চার হাজার ১৭০টি জেলে পরিবারের বসবাস।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: