সর্বশেষ আপডেট : ২ মিনিট ১৬ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

২০৭০ সালে খ্রিস্টানদের থেকে সংখ্যাগরিষ্ঠ হবে মুসলিমরা

1474179874আন্তর্জাতিক ডেস্ক: বর্তমানে বিশ্ব জনসংখ্যার হিসেবে মুসলিমদের থেকে খ্রিস্টান ধর্মীও গোষ্ঠী বেশ এগিয়ে থাকলেও ২০৭০ সালের মধ্যে বিশ্বে মুসলিমদের সংখ্যা খ্রিস্টানদের থেকে বেশি বা সমান হবে। পিউ রিসার্চ সেন্টারের এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে।

‘দ্য ফিউচার অব ওয়ার্ল্ড রিলিজিয়াস’ শীর্ষক এক গবেষণা থেকে জানা যায়, বর্তমান বিশ্ব জনসংখ্যা অনুসারে ২৩.২ ভাগ মানুষ মুসলিম এবং ৩১.৪ ভাগ মানুষ খ্রিস্টান ধর্মাবলম্বী। বিশ্ব জনসংখ্যা বৃদ্ধির হার ৩৫ শতাংশ রয়েছে এমন হিসেব করে গবেষণা পত্রটিতে দেখানো হয়েছে। সেই হিসেব অনুসারে প্রতি বছর এমনিতেই ৩৫ শতাংশ প্রতিটি ধর্মীও গোষ্ঠীর জনসংখ্যা বৃদ্ধি পাওয়া উচিত। কিন্তু ধর্ম গ্রহণের ক্ষেত্রে দেখা গেছে, প্রতি বছর ইসলাম ধর্ম গ্রহণকারীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে ৭৩ শতাংশের বেশি। সেখানে খ্রিস্টান ধর্ম গ্রহণকারীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে ৩৫ ভাগ।

গবেষণাকারীর এই হিসেব অনুসারে ২০৭০ সালের মধ্যে বিশ্ব জনসংখ্যার ৩২ ভাগ হবে মুসলিম এবং সমান সংখ্যক হবে খ্রিস্টানদের সংখ্যা। এই গবেষণায় আরো জানানো হয়েছে, যেহেতু ইসলাম ধর্ম গ্রহণকারীর সংখ্যা দ্রুত বাড়ছে, সুতরাং এর একটি ইতিবাচক প্রভাব থাকবে ধর্ম গ্রহণকারীদের মধ্যে। ফলে এই ধর্ম গ্রহণের পরিমাণ আরো অনেক গুণ বৃদ্ধি পেতে পারে। আর সেটা যদি হয় তাহলে হয়ত ২০৭০ সালের আগেই বিশ্বের সংখ্যাগরিষ্ঠ ধর্মীও গোষ্ঠীর খেতাব পেয়ে যাবে মুসলিমরা। পিউ রিসার্চ ডটওরগ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: