সর্বশেষ আপডেট : ১ মিনিট ৪০ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বদহজমের সমস্যায় ভুগছেন, জেনে নিন সহজ সমাধান

full_1117606907_1474141317লাইফস্টাইল ডেস্ক: মসলা ও চর্বিযুক্ত খাবার খাওয়ার ফলেই অনেক সময় বদহজমের সমস্যা দেখা দেয়। এছাড়াও বিভিন্ন ধরণের শারীরিক সমস্যার কারণেও হতে পারে বদহজমের সমস্যা। পেট ফাঁপা, পেটে গ্যাস হওয়া, পেট ব্যথা করা, পেটের উপরের দিকে জ্বালা-পোড়া করা, মুখে আম্লিক স্বাদ লাগা এবং বমি হওয়া এগুলোই ডিসপেপসিয়া বা বদ হজমের লক্ষণ। তাহলে জেনে নিন বদহজমের সমস্যা থেকে মুক্তির সহজ কিছু উপায়…..

১. বেকিং সোডা
পাকস্থলীর এসিডের পরিমাণ বৃদ্ধি পেলেও হতে পারে বদহজম। এই সমস্যা দূর করার জন্য সবচেয়ে সহজ ও কার্যকরী প্রতিকার হচ্ছে বেকিং সোডা যা অ্যান্টাসিডের মত কাজ করে। এজন্য আধা গ্লাস পানিতে আধা চামচ বেকিং সোডা মিশিয়ে পান করুন।

২. আদা
পাচক রস ও এনজাইমের প্রবাহকে উদ্দীপ্ত করতে পারে আদা। তাই বদহজমের সমস্যা দূর করার জন্য আদা অনেক কার্যকরী, বিশেষ করে অতিরিক্ত খাওয়ার ফলে সৃষ্ট বদহজমের ক্ষেত্রে ভালো প্রতিকার আদা। অনেক বেশি খেয়ে ফেলার পরে আদার টুকরায় লবণ ছিটিয়ে নিয়ে চিবাতে থাকুন। খেতে পারেন ১ কাপ আদা চা অথবা ১ কাপ কুসুম গরম পানিতে ১ চামচ মধু ও ২ চামচ আদার রস মিশিয়ে পান করতে পারেন।

৩. জিরা
প্রাচীন কাল থেকেই হজমজনিত সমস্যা দূর করার কাজে আয়ুর্বেদিক প্রতিকার হিসেবে ব্যবহার হয়ে আসছে জিরা। অগ্নাশয়ের এনজাইম নিঃসরণকে উদ্দীপিত করে হজমে সহায়তা করে জিরা। ১ চামচ ভাঁজা জিরা ১ গ্লাস পানিতে মিশিয়ে পান করুন। ১ গ্লাস ঘোলের মধ্যে ১ চামচের ৪ ভাগের ১ ভাগ পরিমাণ ভাঁজা জিরা ও সম পরিমাণ গোলমরিচের গুঁড়া মিশিয়ে পান করুন।

৪. পুদিনা চা
রিচ ফুড খাওয়ার পরে ১ কাপ পুদিনা চা বা ক্যামোমিল চা বা গ্রিনটি পান করলে হজমে সাহায্য করে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: