সর্বশেষ আপডেট : ১৮ মিনিট ৫৯ সেকেন্ড আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ফ্রান্সে ঈদুল আজহা উদযাপিত

eid-13-09-16প্রবাস ডেস্ক: যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ফ্রান্সে পালিত হয়েছে ত্যাগের মহিমায় ভাস্বর পবিত্র ঈদুল আজহা। এবার ঈদে বাংলাদেশিদের পরিচালিত দুইটি মসজিদ ও একটি ভাড়া করা মিলনায়তনে একাধিক জামাত অনুষ্ঠিত হয়। সবগুলো জামাতেই ছিল মুসল্লিদের উপচে পড়া ভিড়। বাংলাদেশ কমিউনিটি মসজিদ ও ইসলামিক সেন্টার স্তাতে সকাল আটটা থেকে দশটা পর্যন্ত পর পর তিনটি জামাত অনুষ্ঠিত হয়। এ সব জামাতে বাংলাদেশি ছাড়াও অন্যান্য মুসলিম কমিউনিটির মুসল্লিদের উপস্থিতি ছিল লক্ষণীয়। বিপুল সংখ্যক বাংলাদেশি নারীও ঈদের নামাজ আদায় করে পরস্পর ঈদ আনন্দ ভাগাভাগি করে নেন।

প্যারিসের সবচেয়ে বাংলাদেশী অধ্যুষিত এলাকায় অবস্তিত “বাংলাদেশি জামে মসজিদ” ওবারভিলিয়েতে ফ্রান্সের বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা, কর্মচারী ও বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেন। ওবারভিলিয়ে মসজিদে সকাল আটটা থেকে শুরু হয়ে সকাল এগারোটা পর্যন্ত পর পর সাতটি জামাত অনুষ্ঠিত হয়। সব কটি জামাতেই বাংলাদেশি ছাড়াও অন্যান্য কমিউনিটির মুসলমানদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা যায়।
বাংলাদেশি অধ্যুষিত অপর এলাকা মেট্রো উস এলাকার একটি ভাড়া করা জিমনেশিয়ামে বাংলাদেশিদের উপস্থিতিতে আরেকটি ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

জিমনেশিয়ামে ঈদের নামাজের পর মুসল্লিদের উদ্দেশে বক্তব্য দিয়েছেন স্থানীয় পন্তা পৌরসভার মেয়র। সকাল নয়টায় শুরু হওয়া এ জামাতে স্থানীয় মেয়র উপস্থিত হয়ে মুসলমানদের শুভেচ্ছা জানান। তিনি মুসলমানদের ইসলামের প্রকৃত বানী সবার মাঝে ছড়িয়ে দিয়ে সন্ত্রাসবাদ দমনে সরকারকে সহযোগীতার আহ্বান জানান। ঈদের জামাতের পর প্রচলিত প্রথা অনুযায়ী বাংলাদেশিসহ বিশ্বের অন্যান্য দেশের মুসল্লিরা কোলাকুলি করে ঈদের আনন্দ ভাগাভাগি করেন। এবার মসজিদগুলোয় শিশু থেকে বৃদ্ধ পর্যন্ত এমনকি বাংলাদেশি নারীদের অংশগ্রহণ ছিল লক্ষণীয়।

আজ সপ্তাহের প্রথম কর্ম দিবস হলেও চমৎকার আবহাওয়ায়’ দেশীয় ঐতিহ্যবাহী পায়জামা পাঞ্জাবিতে বাংলাদেশিদের মসজিদের আসতে দেখা গেছে। নামাজ শেষে দেশীয় সংস্কৃতির মতো বাংলাদেশিরা একে অপরের বাড়িতে ঘুরে বেরিয়ে ঈদ আনন্দ উপভোগ করছেন।

উল্লেখ্য ফ্রান্সে বসবাসরত বাংলাদেশিদের সিংহ ভাগই বাস করেন রাজধানী প্যারিসে। এর বাইরে ফ্রান্সের অন্যান্য প্রধান শহর তুলুজ, মার্সেই, লিল প্রভৃতি শহরেও বাংলাদেশি মুসলমানদের উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ঈদ উৎসব পালনের খবর পাওয়া গেছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: