সর্বশেষ আপডেট : ৬ মিনিট ৪৬ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জামালগঞ্জের রামনগরে আদালতের আদেশ অমান্য করে জায়গা দখলের ঘটনায় উত্তেজনা

2-daily-sylhet-sunamgonj-news14সুনামগঞ্জ সংবাদদাতা : সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার সাচনাবাজার ইউনিয়নের রামনগর গ্রামে আদালতের আদেশ অমান্য করে মসজিদের নামে সরকারী রাস্তা ও রেকর্ডীয় জায়গা জোরপূর্বক দখলের ঘটনায় উত্তেজনা বিরাজ করছে। জানা যায়, রামনগর গ্রামের মৃত মোজাফফর হোসেনের পুত্র নবী হোসেন ও তার বোন করিমুন নেসার নামে ৫৪ সালের সেটেলম্যান্ট জরীপে স্থানীয় উত্তর লালপুর মৌজার ৭০ নং জেএলস্থিত ২১৫ খতিয়ানের ১২১,১২২ ও ১৬৯ নং দাগভূক্ত মোট ৯৮ শতক জায়গা রেকর্ডভূক্ত হয়। বর্তমান সেটেলম্যান্ট জরীপে একই ভূমি সমপরিমাণে মৃত নবী হোসেন এর উত্তরাধিকারী আব্দুর রহমান গংদের নামে মাট পর্সা ও তসদীগ হয়। আব্দুর রহমান গংদের জায়গার পাশেই ১০৭ খতিয়ানের ১১৯ ও ১২০ দাগভূক্ত মোট ১৬ শতক জায়গার মধ্যে রামনগর জামে মসজিদ অবস্থিত। আব্দুর রহমানগং ও মসজিদের জায়গার ঠিক মধ্যেখানে সরকারী খাস খতিয়ানের রাস্তা/গোপাট রকম ভূমি রয়েছে। রাস্তার পাশেই রয়েছে আব্দুর রহমানগংদের রেকর্ডীয় জায়গা।

unnamed-1মসজিদের নামে গ্রাম্য প্রতিপক্ষীয়রা এই জায়গা দখলের পায়তারায় লিপ্ত হলে আব্দুর রহমানগং তাদের পৈত্রিক রেকর্ডিয় সম্পত্তির চতুর্সীমানা নির্ধারন ও মসজিদের জায়গা সঠিকভাবে চিহ্নিত করার দাবীতে ৬ এপ্রিল জেলা প্রশাসক বরাবরে একটি আবেদন দায়ের করলে জেলা প্রশাসক ও জামালগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে গত ২২ আগস্ট তহশিলদার হাফিজ উদ্দিন এবং সার্ভেয়ার চিন্তাহরন চক্রবর্তী ও পিকলু চৌধুরী সরজমিনে গিয়ে তদন্ত করেন। কিন্তু তদন্তের নামে বিরোধীয় দুপক্ষের জায়গা ও সরকারী খাস খতিয়ানের জায়গা সঠিকভাবে চিহ্নিত না করে তারা রেকর্ডীয় জায়গা ও সরকারী খাস খতিয়ানের রাস্তার উপর মসজিদের সীমানা খুটি স্থাপনের পথ সুগম করে দেন বলে অভিযোগ করেন রেকর্ডীয় জায়গার মালিকপক্ষ। বিনিময়ে তহশিলদার হাফিজ উদ্দিন এবং সার্ভেয়ার চিন্তাহরন চক্রবর্তী ও পিকলু চৌধুরী মসজিদের তহবিল হতে ঘুষ নেন ২ হাজার ৯ শত টাকা। এতে রেকর্ডিয় জায়গা প্রায় ১৩/১৪ শতক কমে গেছে। তহশীলদার ও সার্ভেয়ারসহ ভূমি অফিসের লোকজনের আস্কারা পেয়ে সন্ত্রাসীরা জোর করে আব্দুর রহমান গংদের চলাচলের রাস্তা ও রেকর্ডীয় জায়গা মসজিদের নামে দখল করে ৩ থালা ফাউন্ডেশন বিশিষ্ট মসজিদের নির্মান কাজ শুরু করে। দখলবাজীর ঘটনার প্রতিবাদ করলে প্রতিপক্ষরা আব্দুর রহমানের ভাই সরকারী কর্মচারী আব্দুর রহীমকে একা পেয়ে বিভিন্ন ধরনের হুমকি দেয়। সন্ত্রাসীদের দাবী এটা ডিসির খতিয়ানের জায়গা আমরা যা ইচ্ছা তাহা করিব পারলে তোরা আটকা।

ফলে ভূক্তভোগী আব্দুর রহমান বাদী হয়ে রামনগর গ্রামের মৃত পল্টুমিয়ার পুত্র গোলাম মোস্তফা,মৃত আস্কর আলীর পুত্র মিজানুর রহমান,গোলাম মোস্তফার পুত্র শেরে আলম ও আবুল হোসেন এর পুত্র মুজিবুর রহমান গংদেরকে আসামী করে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে বিবিধ ৩৩০/২০১৬ নং মোকদ্দমা দায়ের করেন। বিজ্ঞ আদালতের নির্দেশে উভয় পক্ষকে স্ব স্ব অবস্থানে থেকে বিরোধীয় জায়গায় শান্তি শৃঙ্খলা বজায় রাখার জন্য জামালগঞ্জ থানার এএসআই খন্দকার শাহজাহান আহমেদ গত ১২ সেপ্টেম্বর নোটিস প্রদান করেন। কিন্তু বিবাদীরা আদালতের আদেশ অমান্য করে অবৈধ স্থাপনার কাজ চালিয়ে যাচ্ছে।

তারা সরকারী খাস খতিয়ানের জায়গাসহ রেকর্ডীয় জায়গার গাছপালাও জোরপূর্বকভাবে কেটে নেয়। গ্রামবাসী জানান,গোলাম মোস্তফাগং পাড়া প্রতিবেশীর চলাচলের সরকারী রাস্তা বন্ধ করে অবৈধ দেয়াল নির্মান ও বৃক্ষ নিধনের পাশাপাশি বাদীসহ তার পরিবারকে বিভিন্নভাবে ভয়ভীতি দেখাচ্ছে। এসব গ্রাম্য সন্ত্রাসীদের অত্যাচারে অতিষ্ঠ হয়ে কিছুদিন আগে এ গ্রামের প্রাইমারী শিক্ষক মোঃ আকমল হোসেনও উক্ত সন্ত্রাসীদের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছেন। মামলা নং-জামালগঞ্জ (ননজিআর-১৭/১৬)। জানতে চাইলে মসজিদের তহবিল থেকে ঘুষ নেয়ার বিষয়টি অস্বীকার করেন তহশিলদার হাফিজ উদ্দিন। বাদী আব্দুর রহমান বলেন, বিবাদীরা আদালতের আদেশ অমান্য করে অবৈধ স্থাপনার কাজ চালিয়ে যাচ্ছে। আসামী পক্ষের বর্তমান ইউপি সদস্য মোঃ মিজানুর রহমান বলেন,আগে কাজ শুরু করা হলেও এখন আমরা কাজ বন্ধ রেখেছি। শেষ পর্যন্ত বিষয়টি কোনদিকে মোড় নেয় সেদিকে দৃষ্টি এখন এলাকাবাসীর।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: