সর্বশেষ আপডেট : ৪৫ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

লালদিঘি মার্কেটের ৪হাজার দোকান কোঠা ভেঙে ফেলবে সিসিক

kkkkkkkkkkনিজস্ব প্রতিবেদক ::
নগরীর লালদিঘি হকার্স মার্কেটের ৪টি ব্লকের প্রায় ৪ হাজার দোকান কোঠা ভেঙে আধুনিক বহুতল ভবন নির্মাণের উদ্যোগ নিয়েছে সিলেট সিটি করপোরেশন (সিসিক)। এ লক্ষ্যে জরাজীর্ণ হকার্স মার্কেটের চারটি ব্লকের দোকানকোটা ভেঙে ফেলতে দরপত্র আহ্বান করা হয়েছে।
সিসিক সূত্রে জানা গেছে, সিলেট পৌরসভা থাকাকালীন লালদিঘি হকার্স মার্কেট নির্মাণ করা হয়। ওই সময় অপরিকল্পিতভাবে এ মার্কেট নির্মাণ করায় বেশিরভাগ দোকানই পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকে। মার্কেটের এ, বি, সি ও ডি ব্লকে ৪ হাজার দোকানঘর রয়েছে। এগুলোর বেশিরভাগই অব্যবহৃত ও পরিত্যক্ত অবস্থায় রয়েছে। এছাড়া বর্তমানে হকার্স মার্কেট একেবারে জীর্ণশীর্ণ ও ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। এরকম অবস্থায় হকার্স মার্কেট ভেঙে আধুনিক বহুতল মার্কেট করার পরিকল্পনা হাতে নিয়েছে সিসিক।
সূত্র মতে, আরিফুল হক চৌধুরী সিলেট সিটি কর্পোরেশনের মেয়র পদ থেকে সাময়িক বরখাস্ত হওয়ার আগে লালদিঘি হকার্স মার্কেট ভাঙার উদ্যোগ গ্রহণ করেছিলেন। তবে সে সময় কয়েকজন ব্যবসায়ী আদালতে মার্কেট ভাঙার বিরুদ্ধে মামলা করলে আরিফের উদ্যোগ পূর্ণতা পায়নি। সম্প্রতি আদালতের রায় সিটি কর্পোরেশনের পক্ষে এসেছে। সে জন্য ঝুঁকিপূর্ণ হকার্স মার্কেট ভাঙার তোড়জোড় শুরু করেছে সিসিক।
জানা যায়, হকার্স মার্কেটের ব্লক এ’তে নিচ তলায় ৮০,৭২৪.৫৫ বর্গফুট ও দ্বিতীয় তলায় ৭৭,৭২৭.৫৮ বর্গফুট, ব্লক বি’তে নিচ তলায় ৫৯,৬৬০.৬৮ বর্গফুট, দ্বিতীয় তলায় ৫৯,৬৬০.৬৮ বর্গফুট ও তৃতীয় তলায় ৩,৩২৩.৫০ বর্গফুট, ব্লক সি’তে নিচতলায় ৭৫,২৯৪.২০ বর্গফুট, দ্বিতীয় তলায় ৭৫,২৯৪.২০ বর্গফুট ও তৃতীয় তলায় ১৪৫৪.৩৪ বর্গফুট এবং নিচ তলায় ৯০,৭০৫.২৮ বর্গফুট, ব্লক ডি’তে দ্বিতীয় তলায় ৯০,৭০৫.২৮ বর্গফুট ও তৃতীয় তলায় ১০,৯৪৫.৮৬ বর্গফুট দোকানকোটা ভাঙার দরপত্র আহ্বান করা হয়েছে। দরপত্র প্রক্রিয়া সম্পন্ন হলেই শুরু হবে মার্কেট ভাঙার কাজ। পরে সেখানে বহুতল আধুনিক মার্কেট করা হবে। নতুন মার্কেটে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের পুর্নবাসন করা হবে।
এ ব্যাপারে সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব বলেন, জরাজীর্ণ হকার্স মার্কেট ভেঙে আধুনিক বহুতল ভবন নির্মাণ করা হলেও বর্তমানে ওই মার্কেটে যেসব ব্যবসায়ীরা ব্যবসা করছেন, তাদেরকে নতুন নির্মিত ভবনে অগ্রাধিকার দেওয়া হবে। নতুন বহুতল ভবন নির্মাণ কাজ শেষ হলে ক্রেতা, ব্যবসায়ী ও সিসিক উপকৃত হবে। মার্কেটের অবস্থা ভালো নয়; এরপরও কিছু ব্যবসায়ীরা চাচ্ছেন না মার্কেট আধুনিকায়ন হোক।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: