সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

চ্যাম্পিয়ন কন্যাদের বাফুফের মাসিক ভাতা ও প্রশিক্ষণ

1474080262খেলাধুলা ডেস্ক: বাংলাদেশের অনূর্ধ্ব ১৬ জাতীয় নারী ফুটবল দলের ২৩ খেলোয়াড়কে নিবিড় প্রশিক্ষণের পাশাপাশি আগামী এক বছরের জন্য ভাতা দেয়া হবে। গতকাল দলটির খেলোয়াড়রা পরবর্তী পর্বের জন্য প্রশিক্ষণে যোগদানের মধ্যেই বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) এ ঘোষণা দেয়। বাফুফে টাকার অঙ্ক না প্রকাশ না করলেও জানায় যে এটা হবে ছেলেদের চেয়েও বেশি।

নারী দলটি এ মাসে ঢাকায় অনুষ্ঠিত এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবলের বাছাইয়ে ‘সি’ গ্রুপে চ্যাম্পিয়ন হয়ে আগামী বছরের সেপ্টেম্বরে থাইল্যান্ডে অনুষ্ঠিত চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করে। এতে তাদের প্রতিপক্ষ হিসেবে আছে জাপান, অস্ট্রেলিয়া, চীন, দক্ষিণ কোরিয়া, উত্তর কোরিয়া, লাওস ও স্বাগতিক থাইল্যান্ডের মতো কঠিন দলগুলো। এ পর্বের শীর্ষ তিন দল পাবে অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে খেলার যোগ্যতা।

তাই বাংলাদেশের এই চ্যাম্পিয়ন কন্যাদের কঠিন এই পর্বে ভাল করানোর জন্য বাফুফে শুক্রবার নির্বাহী কমিটির সভা শেষে তাদের পরিকল্পনার কথা জানায়। যদিও ঈদের আগে এই দলটির সদস্যদের বাড়ি পৌঁছানোর ক্ষেত্রে বিড়ম্বনার জন্য দেশজুড়ে তীব্র সমালোচনার মুখে পড়েছিল বাফুফে।

গতকাল বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন সংবাদ সম্মেলন করে এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা চ্যাম্পিয়নশিপের মূলপর্বে উন্নীত হওয়ার জন্য এই দলের সব ফুটবলার এবং কোচিং স্টাফদের আনুষ্ঠানিকভাবে অভিনন্দিত করেন। তিনি জানান, থাইল্যান্ডে যেন মেয়েরা ভাল ফল করতে পারে, সেজন্য বাফুফে এক বছরের পরিকল্পনা প্রণয়ন করেছে এবং সে অনুযায়ী কাজ শুরু করতে যাচ্ছে।

কাজী সালাউদ্দিন বলেন, ‘ক্যাম্পে আপাতত ২৩ ফুটবলার থাকলেও এএফসির নিয়ম অনুযায়ী মোট ২৮ জনকে রেজিস্ট্রেশন করিয়ে রেখেছে বাফুফে। শিগগিরই আরো ৫ ফুটবলার যোগ দেবেন ক্যাম্পে। কোচিং স্টাফে যুক্ত হবেন একজন করে ফিজিক্যাল ট্রেনার, ফিজিও থেরাপিস্ট এবং গোলরক্ষক কোচ।’

এ প্রসঙ্গে তিনি আরো বলেন, ‘সঙ্গত কারণেই একজন মহিলা ফিজিওথেরাপিস্ট লাগবে আমাদের। যদি দেশে পাওয়া যায়, তাহলে তো হলোই। নয়তো বিদেশ থেকে নেব। তবে ফিজিক্যাল ট্রেনার এবং গোলরক্ষক কোচ অবশ্যই নেয়া হবে বিদেশি কাউকে। তা ছাড়া বাফুফে ভবনে বাংলা, ইংরেজি ও অংক বিষয়ে পারদর্শী চার জন শিক্ষক রাখা হবে। তাদের অধীনেই মেয়েরা পড়াশোনা করে পরীক্ষার সময়ে নিজ এলাকার স্কুলে গিয়ে পরীক্ষা দেবে।’

বাফুফের সভাপতি চূড়ান্ত পর্বের প্রস্তুতির জন্য জাপান, চীন, কোরিয়া ও থাইল্যান্ডের সঙ্গে প্রীতি ম্যাচ খেলার চেষ্টা করা হবে বলেও জানান। তিনি বলেন, ‘বিশ্ব মহিলা ফুটবলে ওরাই এখন সবচেয়ে শক্তিশালী দেশ। আমরা তো বাছাইপর্বে প্রতিপক্ষকে ৫-১০ গোল করে দিয়েছি। কিন্তু মূলপর্বে তো এটা সম্ভব না। বরং আমাদেরই তারা টার্গেট করবে। এ জন্য আগেভাগেই ওদের সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেললে ওদের সম্পর্কে এবং আমাদের সামর্থ্য সম্পর্কে স্পষ্ট ধারণা পাওয়া যাবে।’

এ দিকে চূড়ান্ত পর্বের জন্য ডাক পাওয়া ২৩ জনের ২২ জনই সদ্যসমাপ্ত এএফসি অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপে ‘সি’ গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া দলের সদস্য। সেখান থেকে বাদ পড়েছেন রুমা। তার স্থলাভিষিক্ত হয়েছেন জ্যোত্স্না। জানা গেছে, আগামীকাল রবিবার থেকে মাঠে অনুশীলন শুরু হবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: