সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

৯ মাস পর ছাতকে চুন কারখানায় ফের উৎপাদন শুরু

chatok-chunnn-agesছাতক প্রতিনিধি ::
নয় মাস বন্ধ থাকার পর পুরোদমে চালু হয়েছে সুনামগঞ্জের ছাতকের চুন কারখানার উৎপাদন। দিনরাত সবসময় চলছে চুন তৈরির কাজ। কর্মব্যস্ততায় চুন কারখানার মালিক ও শ্রমিকরা। লাভবান হচ্ছে মালিক-শ্রমিক উভয় পক্ষই। তবে চুনাপাথর আমদানি আর গ্যাস নিয়ে শঙ্কিত কারখানার মালিকরা।

শিল্পনগরী ছাতক আর চুন শিল্প ছিল এক সুতায় বাঁধা। ছাতকের নাম উচ্চারিত হলেই দেশবাসী চুনশিল্পের কথা স্মরণ করতেন। প্রায় আড়াইশ বছর আগ থেকে ছাতকে চুনশিল্প গড়ে উঠে। ছাতকে এক সময় ৩ শতাধিক চুন কারখানা ছিল। বর্তমানে প্রায় ২০টির মতো চুন কারাখানা রয়েছে। চুনাপাথর চুন তৈরির প্রধান কাঁচামাল। চুনাপাথর পুড়িয়েই তৈরি করা হয় চুন। চুন কারখানার মালিকরা জানান, ভারত থেকে চুনাপাথর আমদানির জটিলতার কারণে দীর্ঘ ৯ মাস চুন উৎপাদন বন্ধ ছিল। আমদানি জটিলতার অবসান ঘটায় সম্প্রতি কয়েক মাস ধরে পুরোদমে চুন উৎপাদন শুরু হয়েছে।

সরেজমিন ঘুরে দেখা গেছে, প্রতিদিন সুরমা নদী দিয়ে চুনাপাথর নিয়ে নৌকা আসছে। শ্রমিকরা নৌকা থেকে চুনাপাথর তুলে কারখানার পাশে জমা করে রাখছেন।
শ্রমিকরা জানান, দীর্ঘদিন কারখানা বন্ধ থাকায় কর্মহীন ছিলেন তারা। আবার চুন কারখানা চালু হওয়ায় এখন কর্মব্যস্ত হয়ে উঠছেন। রোজগারও ভালো হচ্ছে।

জানা গেছে, প্রতি মাসে সারা দেশে চুনের চাহিদা রয়েছে ৮ হাজার টন। একসময় পুরো চাহিদাই মেটাত ছাতকের কারখানাগুলো। বর্তমানে প্রতি মাসে ৩ হাজার ২শ’ টন চুন উৎপাদন হয় ছাতকে। বছরে উৎপাদন হয় ৩৮ হাজার ৪শ’ টন। ব্যবসায়িক সুবিধা পেলে ছাতকের উৎপাদিত চুন সারা দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রফতানি করা সম্ভব
খোঁজ নিয়ে জানা গেছে, দীর্ঘদিন চুন তৈরি বন্ধ থাকায় ভিয়েতনাম থেকে চুন আমাদানি করা হয়। ভিয়েতনামের ওই চুন ছাতকের উৎপাদিত চুনের চেয়ে গুণগত মান অনেক খারাপ। তারপরও দাম কম হওয়ায় ওই চুন ব্যবহার করা হয়। এছাড়াও অভিযোগ রয়েছে, চুনাপাথর ভেঙে কন্সট্রাকশন কাজে ব্যবহার করায় দিনদিন চুনাপাথরের দাম বাড়ছে। এতে করে বেশি দামে চুনাপাথর কিনতে হয়। বেড়ে যায় উৎপাদন খরচ।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: