সর্বশেষ আপডেট : ১ মিনিট ৩০ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পৃথিবীর সবচেয়ে নীরোগ যে সম্প্রদায়

download-13-1আন্তর্জাতিক ডেস্ক: সুখী জীবনের অন্যতম প্রধান উৎস নীরোগ জীবন। কিন্তু পৃথিবীর সবচেয়ে নীরোগ স্বাস্থ্যের অধিকারী কারা?
উত্তর পাকিস্তানের গিলগিট-বালটিস্তানের অন্তর্গত হুনজা প্রদেশে বসবাসকারী মানুষদের ভাবা হচ্ছে পৃথিবীর সবচেয়ে নীরোগ স্বাস্থ্যের অধিকারী হিসেবে। এ সম্প্রদায়ের কেউ এখনও ক্যানসারে আক্রান্ত হয়েছেন বলে জানা যায়নি।

প্রবল ঠাণ্ডার মধ্যেও নিয়মিত ঠাণ্ডা পানিতে গোসল করেন হুনজারা। তারপরও সচরাচর সর্দি-জ্বরে আক্রান্ত হতে দেখা যায় না তাদের। হুনজা নারীদের মধ্যে এমনও কেউ কেউ ৬৫ বছর বয়সেও সন্তানের মা হন।

জানা যায়, হুনজারা তাদের উপত্যকায় নিজেরা যা চাষ করেন, কেবল সেই শাকসবজিই খান। জোয়ার, বাজরা, বাদাম নিজেরাই চাষ করেন তারা। জীবনযাপনের প্রয়োজনে নিয়মিত তাদের অনেক হাঁটতে হয়। এটাও তাদের সুস্থ রাখতে সাহায্য করে।
প্রতিবছর ফল চাষ শুরু করার আগে তারা ২ থেকে ৪ মাস উপবাস পালন করেন। সেই রীতিও তাদের শরীরের উপকার করে বলে মনে করেন ডাক্তাররা।

হুনজারা প্রচুর পরিমাণে অ্যাপ্রিকোট বা খোবানি নামের ফল খান। এই খোবানিতে প্রচুর বি-১৭ ভিটামিন থাকে। এই ভিটামিন ক্যানসার প্রতিরোধে বিশেষ সহায়ক।

হুনজারা দীর্ঘ জীবনেরও অধিকারী বলে জানা যায়। তাদের মধ্যে কেউ কেউ দেড়শ’ বছরও জীবিত থাকেন বলে শোনা যায়।
১৯৮৪ সালে সৈয়দ আবদুল বুন্দু নামের এক হুনজা ভদ্রলোক লন্ডন এয়ারপোর্টে প্লেন থেকে নামলে এয়ারপোর্টের কর্মচারীরা তার পাসপোর্ট দেখে হতবাক বনে যান। কারণ তার পাসপোর্টে জন্ম সাল লেখা ছিল ১৮৩২। তখন তার বয়স ছিল ১৫২ বছর।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: