সর্বশেষ আপডেট : ২ মিনিট ৬ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মক্কায় শান্তিপূর্ণভাবে পবিত্র হজ্বের আনুষ্ঠানিকতা শেষ 

unnamedসেলিম আহমেদ, সৌদি আরব প্রতিনিধিঃ সৌদি আরবের মক্কায় ১৪ই সেপ্টেম্বর বুধবার জোহরের নামাজের পর তাওয়াফ এর মধ্য দিয়ে শেষ হলো পবিত্র হজ্বের পাঁচ দিনের আনুষ্ঠানিকতা । মুসলিম উম্মার পবিত্র ভূমি মক্কায় বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা প্রায় ১৮ লাখ হাজী এবারের হজ্বে অংশ গ্রহণ করেন । তার মধ্যে বাংলাদেশ থেকে এক লাখ এক হাজার ৭৫৮ জন হাজী হজ্জ পালন করেন ।

এবার বড় ধরনের কোন দুর্ঘটনার খবর পাওয়া যায়নি, তবে বাংলাদেশ থেকে এবার হজ্জ করতে এসে বিভিন্ন রোগে আক্রান্ত ও অসুস্থ্য হয়ে ৪৭ জন হাজীর মৃত্যু হয়েছে। পাঞ্চবিবি জয়পুর হাট মোছাঃ হাবিবা ফেরদোসী রিকতা , ১ জন গাড়ি দুর্ঘঠনায় মৃত্যু হয়েছে বলে জানা গেছে । দীর্ঘ ৩৫ বছর পর এবারই প্রথম খুৎবা পাঠ করেন ও নামাজের ইমামতিকরেন নতুন গ্রান্ড মুফতি, যার কোরআন তেলোয়াত শুনলে চোখে পানি এসে যায় মুসুল্লিদের । তিনি হলেন ডঃআবদুর রহমান আল সুদাইস গত বারের দুর্ঘটনা মেনে নেওয়া যায় না মিনা মোজদালেফায় ছিল শোকের মাতম, এখনো মানুষ ভোলেনি, তাই এবছর দুর্ঘটনা এড়াতে সৌদি সরকার কঠোর নিরাপত্তার ব্যাবস্থা গ্রহণ করেন ।

বিশেষ করে মিনায় শয়তানকে পাথর নিক্ষেপের সময় যাতে কোন বড় ধরনের দুর্ঘটনা যেন না হয় । সেই জন্য সৌদি হজ্জ কতৃপক্ষের সব সময় কঠোর নজরদারি ছিল হাজিদের উপর। গত বছর মিনায় পাথর নিক্ষেপের সময় পদদলিত হয়ে ৭১৭ জনহাজ্জী মৃতু হয় তাই এবার নিরাপত্তার ব্যাবস্থা জোরদার এর উদ্যেগ নেয় সৌদি হজ্ব কতৃপক্ষ। এবার মুসলিম বিশ্বের সকলের দৃষ্টি ছিল মিনার জামারাতের দিকে। বিভিন্ন দেশ থেকে আশা প্রায় ১৮ লাখ ৬২ হাজার ৯ শত ৯ জন হাজ্জি মহান সৃষ্টি কর্তা আল্লাহ রাব্বুল আলামিনের সামনে নিজের সব কিছু বিলিয়ে দিয়ে মিনায় তিন দিন অবস্থান করে জামারাতে শয়তানকে পাথর নিক্ষেপের মধ্য দিয়ে শান্তি পুনঃভাবে শেষ করে। এবারের হজ্জ কার্যক্রম এতে হাজিরা অত্যন্ত খুশি এবং মহান আল্লাহর কাছে শুকরিয়া আদায় করেন ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: