সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৯ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এবার ধর্ষণ থেকে রক্ষা করবে যে কনডম!

2-279রকমারি ডেস্ক ::
এবার ধর্ষণ প্রতিরোধ করবে কনডম! এমনটাই দাবি করছে এটির নির্মাতারা।

র‌্যাপেক্স নামে নারীদের জন্য ব্যবহার্য একটি বিশেষ ধরনের কনডমের সাহায্যে নারীরা তাদের রক্ষা করতে পারবেন, এমনটাই আশা করছেন আবিষ্কারকরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে লেটভেন্ট।

কনডমটি সিলিন্ডার আকৃতির। কোনো পুরুষ যদি নারীর ইচ্ছার বিরুদ্ধে যৌনসঙ্গমে মিলিত হওয়ার চেষ্টা করে তাহলে এই কনডম প্রতিরোধ করবে এবং পুংলিঙ্গের ক্ষমতা হ্রাস করবে। এমন কনডম পরিহিত কোন নারী ধর্ষনের সম্মুখীন হলে, সেই পুরুষের পুরুষাঙ্গ ক্ষতিগ্রস্ত হবে।

র‌্যাপেক্স নামের এই কনডমটির আবিষ্কারক সোনেট এহলারস। তিনি দক্ষিণ আফ্রিকার নারী। তিনি দেশটির একটি রক্তদান কেন্দ্রে কাজ করতে গিয়ে এটি আবিষ্কারের চিন্তা করেন। ওই সময় তিনি অনেক ধর্ষিতা নারীর সাক্ষাৎ পেয়েছেন।

আবিষ্কারক বলেন, প্রথমে এর নাম র‌্যাপেক্স (RAPEX) থাকলেও ২০০৬ সালে পরিবর্তন করে (Rape-aXe ) রাখা হয় । ইউরোপীয় ইউনিয়ন এই কনডমকে বিপজ্জনক বলেও সতর্ক করেছিল।

সোনেট এহলারসের এই কনডম নারীরা পরতে পারেন। এটি একটি প্লাস্টিকের খাপের মতো। এর ভেতরে তরল নির্যাস থাকবে। এছাড়া ভেতরে তীর বা বল্লমের মতো বাকানো একটা পদার্থ থাকবে।

কোনো পুরুষ যদি নারীকে ধর্ষণ করতে উদ্যত হন তাহলে এর ভেতরে পুংলিঙ্গ প্রবেশ করলেই বিপদ। এর ফলে ওই পুরুষ প্রচণ্ড যন্ত্রণার মাঝে পড়বে। বাধ্য হয়ে ধর্ষণ থেকে সরে আসবে। এই কনডম নারীকে গর্ভবতী হওয়া থেকেও বিরত রাখবে।

এটি ব্যবহারে এইচআইভি ভাইরাসের মতো জীবাণু ছড়ানোরও কোনো আশঙ্কা নেই। তবে এখনো এটি বাজারে বিক্রি হচ্ছে না। বিশেষজ্ঞরা বিষয়টির নিরাপত্তা সম্পর্কে সন্তুষ্ট না হওয়া পর্যন্ত বাজারে বিক্রি শুরু হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: