সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু হয়েছে

wwfff9561শিক্ষাঙ্গন ডেস্ক ::
ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০১৬-১৭ শিক্ষাবর্ষের অনার্স ১ম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হচ্ছে গতকাল বৃহস্পতিবার থেকে।

ভর্তিচ্ছুরা আগামী ২০ অক্টোবর রাত ১২টা পর্যন্ত টেলিটক সিমের মাধ্যমে এসএমএস করে ভর্তির আবেদন করতে পারবেন। এ বছর প্রত্যেকটি ইউনিটের ভর্তি আবেদন ফরমের মূল্য ৪৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ স্বাক্ষরিত ভর্তি নির্দেশিকায় প্রকাশ করা হয়েছে।

এ বছর ৫টি অনুষদে ৮টি ইউনিটের অধীনে মোট ২৫টি বিভাগে ১৬৯৫ জন শিক্ষার্থী ভর্তি হতে পারবেন। ধর্মতত্ব ও ইসলামিক স্টাডিস অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে আল-কুরআন এন্ড ইসলামিক স্টাডিস, দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিস এবং আল-হাদিস এন্ড ইসলামিক স্টাডিস এই তিনটি বিভাগে ভর্তির জন্য শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

‘এ’ ইউনিটের প্রত্যেকটি বিভাগে পৃথকভাবে ৮০ জন শিক্ষার্থী ভর্তি হতে পারবেন।

ভর্তি পরীক্ষায় আবেদন করার জন্য মানবিক শাখায় এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় আলাদাভাবে জিপিএ ৩.০০ এবং একত্রে জিপিএ ৬.৫০ লাগবে। বাণিজ্য শাখায় এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় আলাদাভাবে জিপিএ ৩.২৫ এবং একত্রে জিপিএ ৬.৭৫ লাগবে।

এছাড়া বিজ্ঞান শাখায় এসএসসি এবং এইচএসসি পাশকৃত শিক্ষার্থীদের এই ইউনিটে আবেদন করার জন্য আলাদাভাবে জিপিএ ৩.২৫ এবং একত্রে জিপিএ ৭.০০ লাগবে।

মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ‘সি’ এই দুইটি ইউনিট রয়েছে। ‘‘বি’ ইউনিটে বাংলা, ইংরেজী, আরবি ভাষা ও সাহিত্য, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি এবং ফোকলোর স্টাডিস এই ৫ টি বিভাগে শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। ইংরেজী বিভাগে ১০০টি আসন রয়েছে।

এছাড়া অপর চারটি বিভাগের প্রত্যেকটিতে ৮০টি করে আসন রয়েছে। ‘সি’ ইউনিটে অর্থনীতি, লোকপ্রশাসন এবং রাষ্ট্রবিজ্ঞান এই তিনটি বিভাগ রয়েছে। এই ইউনিটভুক্ত প্রত্যেকটি বিভাগে আসন সংখ্যা ৭৫।

এই অনুষদভুক্ত ইউনিটে আবেদন করার জন্য মানবিক শাখায় এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় আলাদাভাবে জিপিএ ৩.০০ এবং একত্রে জিপিএ ৬.৫০ লাগবে। বাণিজ্য শাখায় এসএসসি এবং এইচএসসি পাশকৃত শিক্ষার্থীদের আলাদাভাবে জিপিএ ৩.২৫ এবং একত্রে জিপিএ ৬.৭৫ লাগবে।

এছাড়া বিজ্ঞান শাখায় এসএসসি এবং এইচএসসি পাশকৃত শিক্ষার্থীদের আলাদাভাবে জিপিএ ৩.২৫ এবং একত্রে জিপিএ ৭.০০ লাগবে।

ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘ডি’ ‘ই’ এবং ‘এফ’ এই তিনটি ইউনিট রয়েছে।

‘ডি’ ইউনিটে ফলিত পুষ্টি খাদ্য প্রযুক্তি, ফলিত রসায়ন ও রাসায়নিক প্রযুক্তি, বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং এই তিনটি বিভাগের প্রত্যেকটিতে আসন সংখ্যা ৪৫।

‘ই’ ইউনিটে ফলিত পদার্থবিজ্ঞান, ইলেকট্রনিক্স এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগ, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ, ইনফরমেশন এন্ড কমিউনিকেশন বিভাগ রয়েছে। এই তিনটি বিভাগের প্রত্যেকটিতে ৪৫ টি করে আসন রয়েছে। ‘এফ’ ইউনিটে গণিত এবং পরিসংখ্যান এই দুইটি বিভাগের প্রত্যেকটিতে আসন সংখ্যা ৫০ রয়েছে।

এসএসসি এবং এইচএসসিতে শুধুমাত্র বিজ্ঞান শাখায় পাশকৃত শিক্ষার্থীরা এই অনুষদের তিনটি ইউনিটের বিভাগসমূহে আবেদন করতে পারবেন। এসএসসি এবং এইচএসসিতে আলাদাভাবে জিপিএ ৩.৫০ এবং একত্রে জিপিএ ৭.৫০ লাগবে।

ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘জি’ ইউনিটে হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগ, ব্যবস্থাপনা, ফিন্যান্স এন্ড ব্যাংকিং, মার্কেটিং এই চারটি বিভাগের প্রত্যেকটিতে আসন সংখ্যা রয়েছে ৭৫। বাণিজ্য ও মানবিক শাখায় এসএসসি এবং এইচএসসি পাশকৃত শিক্ষার্থীদের আলাদাভাবে জিপিএ ৩.২৫ এবং একত্রে জিপিএ ৬.৭৫ লাগবে।

এছাড়া বিজ্ঞান শাখায় এসএসসি এবং এইচএসসি পাশকৃত শিক্ষার্থীদের আলাদাভাবে জিপিএ ৩.৫০ এবং একত্রে জিপিএ ৭.২৫ লাগবে।

আইন ও শরীয়াহ অনুষদভুক্ত ‘এইচ’ ইউনিটে আইন ও মুসলিম বিধান বিভাগ, আল-ফিকহ বিভাগ রয়েছে। আইন ও মুসলিম বিধান বিভাগে ৮০ টি আসন এবং আল-ফিকহ বিভাগে ৬০টি আসন রয়েছে।

মানবিক শাখায় এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় আলাদাভাবে জিপিএ ৩.০০ এবং একত্রে জিপিএ ৬.৫০ লাগবে। বাণিজ্য শাখায় এসএসসি এবং এইচএসসি পাশকৃত শিক্ষার্থীদের আলাদাভাবে জিপিএ ৩.২৫ এবং একত্রে জিপিএ ৬.৭৫ লাগবে।

এছাড়া বিজ্ঞান শাখায় এসএসসি এবং এইচ.এস.সি পাশকৃত শিক্ষার্থীদের আলাদাভাবে জিপিএ ৩.২৫ এবং একত্রে জিপিএ ৭.০০ লাগবে।

এবিষয়ে রেজিষ্ট্রার এস এম আব্দুল লতিফ বলেন, ‘আগামী ১৯ নভেম্বর থেকে ২৪ নভেম্বর পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হবে ২৯ নভেম্বর।

মেধাতালিকায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তি করানো হবে ৪ ডিসেম্বর হতে ১৫ ডিসেম্বর পর্যন্ত।

এছাড়া আসন শূন্য থাকা সাপেক্ষে অপেক্ষমান তালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীদেরকে ২১ ডিসেম্বর থেকে ১২ জানুয়ারি ২০১৭ পর্যন্ত ভর্তি নেয়া হবে।

১৫ জানুয়ারী ২০১৭ থেকে ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ক্লাস শুরু হবে। এছাড়া ভর্তি আবেদন সংক্রান্ত সকল তথ্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েব সাইট- www.iu.ac.bd জানা যাবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: