সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শ্রীলঙ্কানদের ‘অন অ্যারাইভাল’ ভিসা বন্ধ

1473906904আন্তর্জাতিক ডেস্ক: শ্রীলঙ্কায় বিনা নোটিসে বাংলাদেশি নাগরিকদের ‘অন অ্যারাইভাল’ ভিসা দেয়া বন্ধের পর একই পথে হাটলো বাংলাদেশ। বাংলাদেশেও এখন শ্রীলঙ্কানদের অন অ্যারাইভাল ভিসা দেয়া বন্ধ রয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, ‘তারা ওই সুবিধা বন্ধ করার আগে আমাদের অফিসিয়ালি কিছুই জানায়নি। শনিবার আমাদের যাত্রীরা কলম্বো বিমানবন্দরে নেমে আটকা পড়ার পর বিষয়টি আমরা জানতে পারি।’

ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ইমিগ্রেশন পুলিশের ওসি আবদুল্লাহ আল মামুনও ‘অন অ্যারাইভাল’ ভিসা বন্ধের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, বাংলাদেশও শ্রীলঙ্কার যাত্রীদের এই সুবিধা দেয়া বন্ধ রেখেছে। শ্রীলঙ্কাই শুরু করেছে। এরপর আমাদের কর্তৃপক্ষ একই সিদ্ধান্ত নিয়েছে।

তবে ঠিক কী কারণে এই টানাপড়েন- সে বিষয়ে এখনো কিছু জানা যায়নি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, কলম্বো ওই পদক্ষেপ নেয়ার পর ঢাকায় তাদের হাই কমিশনার ইয়াসোজা গুনাসাকেরাকে ঈদের ছুটির মধ্যে গত রবিবার তলব করা হয়েছিল। তবে তিনিও কোনো ব্যাখ্যা দিতে পারেননি।

ঈদের ছুটির মধ্যে ঢাকায় শ্রীলঙ্কা হাই কমিশন বন্ধ থাকায় এ বিষয়ে তাদের কোনো আনুষ্ঠানিক বক্তব্য পাওয়া যায়নি।

তবে শ্রীলঙ্কান সংবাদমাধ্যম কলম্বো গেজেটের এক প্রতিবেদনে জানা যায়, রবিবার প্রায় এক ঘণ্টার বৈঠকে অতিরিক্ত পররাষ্ট্র সচিব (বাইলেটারাল অ্যান্ড কনস্যুলার) কামরুল আহসান কলম্বোর আকস্মিক সিদ্ধান্তের বিষয়ে ঢাকার হতাশার কথা প্রকাশ করে ব্যাখ্যা জানতে চান শ্রীলঙ্কার হাই কমিশনারের কাছে।
প্রতিবেদনে বলা হয়, ‘পরে গুনাসাকেরা সাংবাদিকদের বলেন, তিনি নিজেও বিষয়টি সম্পর্কে অবগত ছিলেন না। কলম্বোতে পররাষ্ট্র দপ্তরের সঙ্গে কথা বলার পর তিনি এ বিষয়ে বলতে পারবেন।’

হিরু নিউজ নামে শ্রীলঙ্কার আরেকটি সংবাদমাধ্যম জানায়, ‘আইএস জঙ্গিদের প্রবেশ ঠেকাতে’ কলম্বো কয়েকটি দেশের নাগরিকদের অন অ্যারাইভাল ভিসা দেওয়ার ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করেছে, যার মধ্যে বাংলাদেশও রয়েছে।

শ্রীলঙ্কা বাংলাদেশিদের অন অ্যারাইভাল ভিসা দেওয়া বন্ধ রাখলেও দেশটির রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান পরিবহন সংস্থা মিহিন লঙ্কা বাংলাদেশ থেকে যাত্রী নেয়া বন্ধ রাখেনি।

ফলে শিল্পাচার্য্য জয়নুল আবেদিনের পরিবারের কয়েকজন সদস্যকে এক রাত কলম্বো বিমানবন্দরে আটকে থাকতে হয়।

জয়নুলের ছেলে মইনুল আবেদিন বলেন, তার মেয়ে, জামাতা ও তাদের ছেলেকে ওই হেনস্থায় পড়তে হয়। তিনি বলেন, ‘দারুণ হয়রানির শিকার হতে হয়েছে। ওরা মিহিন লঙ্কার যাত্রী ছিল। কিন্তু পৌঁছানোর পর বলল, ঢুকতে দেবে না। তারপর আমাদের হাই কমিশনারকে যেতে হল।’ আরও একটি পরিবারকে সেদিন একই রকম ভোগান্তিতে পড়তে হয় বলে জানান মইনুল।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: