সর্বশেষ আপডেট : ৩০ মিনিট ১৯ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২৫ মে, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বারাক ওবামার সাথে বৈঠক করলেন অং সান সুকী

5e613e6a-87dd-4e0f-b956-2a9bb9fb41f5_w987_r1_s-550x309আন্তর্জাতিক ডেস্ক: ক্ষমতা গ্রহণের পর এই প্রথমবারের মত যুক্তরাষ্ট্র সফর করলেন মিয়ানমারের নেত্রী অং সান সুকী। বুধবার হোয়াইট হাউজে তিনি মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সাথে বৈঠক করেন।

হোয়াইট হাউজ অফিসিয়াল জানায়, সামরিক হুন্তার বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারে যুক্তরাষ্ট্র কতখানি আগ্রসর হবে এই ব্যাপারে সূচির সাথে আলোচনা করা হবে। কারণ দায়িত্ব গ্রহণের পরও নিষেধাজ্ঞা তুলে নেয়ার জন্য তিনি যুক্তরাষ্ট্রকে আহ্বান জানান নি। মনে করা হচ্ছে, সামরিক বাহিনীকে আরও গণতান্ত্রিক সংস্কার সাধনের লক্ষ্যে এগিয়ে যাবার জন্যই এটি করেন নি সুকী।
মঙ্গলবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রণালয় জানায়, নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি সব সময়ে গণতান্ত্রিক প্রক্রিয়ার সঙ্গে সম্পর্কিত। তিনি আরও বলেন আমরা এখনই সব নিষেধাজ্ঞা প্রত্যাহারে প্রস্তুত নই । কিছু কিছু নিষেধাজ্ঞা বহাল থাকবে । আমরা সব সময়ই সেটা অব্যাহত রাখার অধিকার রাখি যতটা আমরা প্রয়োজনীয় বোধ করি।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র মার্ক টোনার বলেন, যুক্তরাষ্ট্র সুকিকে স্বাগত জানিয়েছে। মিয়ানমারের পরিস্থিতি পরিবর্তন হলেও মানবাধিকার বিষয়ক উদ্বেগ এখনও রয়ে গেছে এবং যুক্তরাষ্ট্র শান্তি ও আরও পরিপূর্ণ ও শক্তিশালি গণতন্ত্রের জন্য পদক্ষেপ নেওয়ার ব্যাপারটি সমর্থন করে।

এ দিকে হোয়াইট হাউজে প্রেসিডেন্ট ওবামার সঙ্গে সুকির এই বৈঠকে রোহিঙ্গা জাতিগোষ্ঠির দূর্দশার বিষয়টিতে সুকির সাথে আলোচনা করা হবে।
সূত্র: রয়টার্স, ভয়েস অব আমেরিকা

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: