সর্বশেষ আপডেট : ৯ মিনিট ২ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটে ২০ ঘন্টার মধ্যেই কুরবানীর পশুর বর্জ্য অপসারণ

unnamed-2ডেইলি সিলেট ডেস্ক: সিলেট সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতা অভিযান শুরু হয়েছিল ঈদুল আযহার দিন মঙ্গলবার বেলা ২টায়। ঈদের পরদিন বুধবার বেলা ১০টার মধ্যেই বর্জ্য অপসারণ কাজ সম্পন্ন করে তারা। পরিচ্ছন্নতা অভিযান শুরু হওয়ার মাত্র ২০ ঘন্টার মধ্যেই সিলেট মহানগরীর রাস্তাঘাট পরিস্কার করার মাধ্যমে দুর্গন্ধমুক্ত পরিচ্ছন্ন রাস্তাঘাট মহানগরবাসীকে উপহার দিয়েছে সিটি কর্পোরেশন। ২৪ ঘন্টার মধ্যেই এসব বর্জ্য অপসারণের প্রাথমিক সময়সীমা নির্ধারণ করলেও তার আগেই এই কাজ সফলভাবে সম্পন্ন করে তারা।

শুধু কুরবানীর পশুর বর্জ্য নয়, চামড়া ব্যবসায়ীদের জড়ো করা চামড়া থেকে উদ্ভুত সকল প্রকার বর্জ্যও অপসারণকাজ সম্পন্ন করেছে সিলেট সিটি কর্পোরেশন। বুধবার বেলা ১২টায় নগরীর প্রধান প্রধান সড়ক ও অলিগলি পরিদর্শন করে দেখা গেছে কোথাও কোন কুরবাণীর বর্জ্য নেই। ঈদের দিনের কুরবাণীর পশুর বর্জ্য ঈদের দিনেই অপসারণকাজ সম্পন্ন করে সিলেট সিটি কর্পোরেশন। অন্যদিকে চামড়া ব্যবসায়ীদের রাস্তায় জড়ো করে রাখা চামড়ার কারণে উদ্ভুত বর্জ্য বুধবার বেলা ১০টার মধ্যে অপসারণকাজ সম্পন্ন করে সিলেট সিটি কর্পোরেশন। রাস্তাঘাট ও চারপাশের পরিবেশ দুর্গন্ধমুক্ত রাখার জন্য সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নকর্মীরা রাস্তা ব্লিচিং পাউডার ও পানি দিয়ে পরিস্কার করেছে।unnamed-3

ঈদুল আযহায় কুরবাণীর পশুর বর্জ্য পরিচ্ছন্ন করার কাজে এবার সিলেট সিটি কর্পোরেশনের ১০টি টিম ছাড়াও নিয়োজিত আছে সিলেট সিটি কর্পোরেশনের স্পেশাল মোবাইল টিম। ঈদের দিন দুপুর ২টা থেকে ১০টিমের মাধ্যমে ৬০০ জন পরিচ্ছন্নতাকর্মী একযোগে নগরীকে পরিচ্ছন্ন করার কাজে একনাগারে কাজ করে। আর এসব কাজ সরেজমিন তদারকি করেছেন সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব-এসব তথ্য জানালেন সিলেট সিটি কর্পোরেশরেন চীফ কনজারভেন্সী অফিসার মোঃ হানিফুর রহমান।

ঈদের দিন দুপুরে সিলেট নগরীতে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম সরেজমিন পরিদর্শনকালে প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব জানালেন, কুরবাণীর পর পশুর বর্জ্য দ্রুত সরিয়ে নেওয়ার জন্য সিলেট সিটি কর্পোরেশন সর্বোচ্চ ব্যবস্থা গ্রহন করেছে। ঈদের দিনই বেশিরভাগ বর্জ্য অপসারণ কাজ সম্পন্ন করেছে। কোথাও কোন বর্জ্য বা দুর্গন্ধযুক্ত পরিবেশ বিরাজ করছে কীনা তা-ও খুঁজে বের করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হচ্ছে। শুধু ঈদের দিন নয়, ঈদের পরবর্তী পুরো সপ্তাহ নগরীর পরিবেশ পরিচ্ছন্ন করার কাজে সর্বদা নিয়োজিত থাকবে সিটি কর্পোরেশনের বিশেষ টিম-জানালেন প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব।
সিলেট সিটি কর্পোরেশনের চীফ কনজারভেন্সী অফিসার মো. হানিফুর রহমান জানালেন , এবার ৬শ পরিচ্ছন্নকর্মী ছাড়াও ৪০টি ট্রাক সার্বক্ষনিকভাবে বর্জ্য অপসারণ কাজে নিয়োজিত আছে। এছাড়াও পরিচ্ছন্ন করার কাজে সম্পৃক্ত আছে ৬টি পানির গাড়ি। কোন এলাকায় বর্জ্য অপসারণ সংক্রান্ত যেকোন প্রয়োজনে ০১৬৭০৬০৩০৫৫ এই নম্বরে যোগাযোগ করা যাবে।

এদিকে ঈদের দিনের মতো ঈদের পরদিন বুধবারও সকাল থেকে নগরীর রিকাবীবাজার, চৌহাট্টা, আম্বরখানা, বন্দরবাজার, সুরমা পয়েন্টসহ গুরুত্বপূর্ণ সড়ক পরিদর্শন করেছেন সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব। এসময় তিনি কুরবাণীর পশুর বর্জ্য অপসারণ কাজে সন্তোষ প্রকাশ করে বলেন, সিলেট সিটি কর্পোরেশন এবার দ্রুততম সময়ের মধ্যেই ঈদের দিনই কুরবাণীর পশুর বর্জ্য অপসারণে সক্ষম হয়েছে। তবে চামড়া ব্যবসায়ীরা রাস্তায় চামড়া ফেলে রাখার কারণে এসব রাস্তা ঈদের দিন পরিস্কার করা সম্ভব হয়নি। আজ (বুধবার) সেইসব রাস্তাও সকাল ১০টার মধ্যেই পরিস্কার করতে সক্ষম হয়েছে সিটি কর্পোরেশন। এছাড়াও গরুর হাটের কারণে কাজিরবাজার ব্রিজটি অপরিচ্ছন্ন হয়ে পড়ায় বুধবার সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতকার্মীরা বিরতিহীনভাবে কাজ করে এই ব্রিজটিকেও পরিচ্ছন্ন করে। এই কাজে ৪টি পানির গাড়িও ব্যবহার করা হয়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: