সর্বশেষ আপডেট : ৬ মিনিট ৪ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ঈদের ২য় দিনেও পশু কোরবানি চলছে

image-23491নিউজ ডেস্ক: বিশেষত পুরান ঢাকায় ঈদুল আজহার দ্বিতীয় দিনে পশু কোরবানি দেওয়ার রেওয়াজ রয়েছে। তবে ঈদের দিন বাড়তি চাপ পড়ায় এবং কসাইয়ের সংকট থাকায় বর্তমানে অনেকেই কোরবানির জন্যে ঈদের দ্বিতীয় দিনকে বেছে নেন। আর ইসলাম ধর্মে তৃতীয় দিন পর্যন্ত কোরবানির বিধান রয়েছে বলে জানান তারা।

বুধবার সকাল থেকে রাজধানীর চকবাজার, বাবুবাজার, বকশীবাজার, নাজিরাবাজার, ওয়ারি, টিকাটুলি এলাকায় প্রচুর পশু কোরবানি করতে দেখা গেছে। পুরান ঢাকার অলি-গলি এবং বাড়ির গ্যারেজগুলোতে কোরবানি দেওয়া হচ্ছে পশু।

চকবাজারের ব্যবসায়ী আব্দুল গণি বলেন, ‘আমাদের বংশের রীতি এটা। বাপ-দাদারাও ঈদের পরের দিন কোরবানি দিতেন। আমরাও সেই রেওয়াজ মেনে চলি। মেইন ঢাকায় ভাড়া থাকেন আমাদের ভাই-বোনেরা। ঈদের দিনটা বন্ধু-বান্ধবদের সঙ্গে কাটান। ঈদের দ্বিতীয় দিন সবাই এখানে এক হন’।

বংশাল রোডেও চলছে কোরবানি। কাগজের ব্যবসায়ী মোর্শেদ আলম বলেন, ‘আমরা গরু কিনছি ঈদের দুইদিন আগে। আইন্যাই কোরবানি দিমু! দুইটা দিন রাখি’। কেরানীগঞ্জের হাট থেকে দু’টি বলদ গরু কিনেছেন তারা।

ঈদের দিন সকলেই নিজেদের মতো একটু সময় কাটান আর ঈদের পরদিন এখানে এসে কোরবানিতে অংশ নেন বলে জানান এই ব্যবসায়ী। পুরান ঢাকায় অনেকেই বৃহস্পতিবারও কোরবানি দেবেন বলেও জানান তিনি।

পুরান ঢাকার মতো এখন নতুন ঢাকাতেও এখন অনেকেই এ রীতি অনুসরণ করছেন। ধানমণ্ডি ২৮ নম্বরের একটি ফ্ল্যাটের গ্যারেজে কোরবানি দিয়ে মাংস কাটার কাজ করেছেন রহমত। তিনি বলেন, ‘ত্যানারা ঈদের আগের দিনই আমগের ঈদের পরদিনের জন্যে ফিট করছেন। আমরাও ঈদের দিন প্রেসার থাকায় পরের দিন কাজ নিছি। ঠাণ্ডা মাথায় ধীরে ধীরে ভালো করে কাজ করা যায়’।

তবে বুধবার সকাল থেকে রোদের কারণে মঙ্গলবারের তুলনায় একটু বেশিই কষ্ট হয়েছে বলে জানান এই কসাই।-সংবাদ প্রতিদিন

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: