সর্বশেষ আপডেট : ১ মিনিট ৫৮ সেকেন্ড আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিরিয়ায় নিহতের সংখ্যা ৩ লাখ ছাড়িয়েছে

1473830784আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ায় ২০১১ সাল থেকে শুরু হওয়া গৃহযুদ্ধে নিহতের সংখ্যা ৩ লাখ ছাড়িয়েছে। যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস মঙ্গলবার জানিয়েছে নতুন এই সংখ্যার কথা।

২০১১ সালের মার্চ মাসে শুরু হওয়া গৃহযুদ্ধে এখন পর্যন্ত ৩লক্ষ ১হাজার ৭শ৮১ জন নিহত হয়েছে। এর মধ্যে বেসামরিক নাগরিকের সংখ্যা ৮৬ হাজার। নিহত বেসামরিক নাগরিকদের মধ্যে ১৫হাজার ৯৯টি শিশু, ১০হাজার১৮জন নারী রয়েছে। ৫২হাজার৩শ৫৯জন বিদ্রোহী যোদ্ধা নিহত হয়েছে এবং সিরীয় সেনাবাহিনীর ৫৯হাজার৬জন নিহত হয়েছে। এছাড়া আসাদ সরকারের সমর্থক যোদ্ধা নিহত হয়েছে ৪৮হাজার ৪৮জন যাদের মধ্যে সিরিয়া সহ লেবানন, ইরাক ও ইরানের যোদ্ধারা রয়েছে।

জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট এবং আল কায়েদা সমর্থিত ফাতেহ আল শাম ফ্রন্টের ৫২হাজার ৩১ জন নিহত হয়েছে। মানবাধিকার সংগঠনটি জানিয়েছ, নিহত ৩হাজার ৬শ৪৫ জনকে চিহ্নিত করা যায়নি। আগস্টে প্রকাশিত নিহতের সংখ্যার সঙ্গে আরো ৯ হাজার যোগ হয়েছে।

জাতিসংঘ ও বৃহৎ শক্তিগুলো সিরিয়ার রক্তাক্ত সংঘর্ষ বন্ধ করার জন্য বারংবার চেষ্টা করেও ব্যর্থ হয়েছে। সোমবার সূর্যাস্ত থেকে সিরিয়ায় মস্কো ও ওয়াশিংটনের সমঝোতায় অস্ত্রবিরতি কার্যকর রয়েছে। এএফপির সংবাদদাতা এবং স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, মঙ্গলবার পর্যন্ত এই অস্ত্রবিরতি কার্যকর রয়েছে। ডেইলি মেইল।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: