সর্বশেষ আপডেট : ৩৭ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দুর্নীতি প্রতিরোধে মোবাইল অ্যাপস আনছে দুদক

1cfdc3fcedaac76e80c63442346b680d-578f74105fa71নিউজ ডেস্ক : দুর্নীতি প্রতিরোধ ও দমনে জনসাধারণকে আরও বেশি সম্পৃক্ত করার লক্ষ্যে অ্যাপস সুবিধা নিয়ে আসছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। শিগগিরই অ্যাপসটি মােবাইল ফোনে ব্যবহারের জন্য ছাড়া হবে।

দুদক সূত্রে জানা গেছে, অ্যাপসটিতে দুদকের তফসিলভুক্ত অপরাধের বিস্তারিত বিবরণ ও দুর্নীতির অভিযোগ দায়েরসহ বিভিন্ন সুবিধা রাখা হয়েছে। ইতিমধ্যে দুদকের অনুমোদনক্রমে অ্যাপস তৈরির কাজ শেষ করা হয়েছে। চলছে পরীক্ষামূলক ব্যবহার।
দুদকের উর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, সফটওয়্যার প্রস্তুতকারী প্রতিষ্ঠান কোডেক্স (ঈঙউঊঢ) অ্যাপসটি তেরি করেছে। এখন সেটির পরীক্ষামূলক ব্যবহার চলছে। এ ব্যাপারে উর্ধ্বতন কর্মকর্তাদের মতাতও নেওয়া হয়েছে।

এই মতামত সম্পর্কে জানা যায়, অ্যাপসটিতে অভিযোগ প্রক্রিয়াকরণের পদ্ধতি উল্লেখ, সহজে অভিযোগের সুবিধা রাখা, অভিযোগ যথাস্থানে পৌঁছানো, নিয়মিত হালনাগাদ তথ্য সংযোজন ও সংশোধন করার সুযোগ, সকল মহাপরিচালকের সমন্বয়ে একটি ডেমো প্রদর্শনীর ব্যবস্থা করা, অনুসন্ধান ও তদন্ত সেকশনের তফসিলভুক্ত অপরাধের তালিকা হালনাগাদ করাসহ মোট ২৫টি বিষয়ে কর্মকর্তারা তাদের মতামত তুলে ধরেছেন।

দুদক সূত্রে জানা যায়, অ্যাপসটিতে দুদকের তফসিলভুক্ত অপরাধের বিস্তারিত বিবরণ দেওয়া থাকবে, যাতে অ্যাপস ব্যবহাকারী জানতে পারেন দুদক কি কি অপরাধ নিয়ে অনুসন্ধান ও তদন্তকাজ পরিচালনা করে। এর ফলে অভিযোগকারী দুদকের তফসিলভুক্ত যে কোনো অপরাধ বা দুর্নীতির অভিযোগ জানাতে পারবেন।
কিভাবে অ্যাপসটি ব্যবহার ও অভিযোগ দায়ের করবেন:

যে কোনো স্মার্ট ফোন থেকে গুগল প্লেস্টোরে গিয়ে অ্যাপসটি ডাউনলোড করতে হবে। ডাউনলোড করার পরই অভিযোগকারীর অভিযোগের বিষয়, নাম, ফোন নম্বর ও ই-মেইল আইডি লিখবেন। চাইলে অভিযোগ সংশ্লিষ্ট নথি-পত্র সংযুক্ত করা যাবে। এমন কি যে কোনো অভিযোগের ভিডিও ডকুমেন্টও সংযুক্ত করা যাবে। তবে অভিযোগকারী যদি চান পরিচয় গোপন রাখতে পারবেন। অভিযোগ গ্রহণ করার সঙ্গে সঙ্গে অভিযোগকারীর কাছে সংক্রিয়ভাবে অভিযোগ গ্রহণ করা হয়েছে, এই মর্মে একটি বার্তাও পৌঁছে যাবে।

দুদক সূত্রে জানা যায়, অ্যাপসে দায়ের করা অভিযোগ সরাসরি দুদক চেয়ারম্যান দেখতে পাবেন। তিনি দেখার পর পরই তা অভিযোগ যাচাই-বাছাই সেলে পাঠিয়ে দিবেন। যদি দায়ের করা অভিযোগ দুদকের তফসিলভুক্ত ও যথেষ্ট তথ্য-প্রমাণ সমৃদ্ধ হয় তাহলে যাচাই-বাছাই সেল অভিযোগ আমলে নিয়ে কমিশনের কাছে হস্তান্তর করবে। এরপর শুরু হবে অনুসন্ধান।
এ বিষয়ে দুদকের সিস্টেম এ্যানালাইসিস্ট রাজিব হাসান বলেন, ‘দুদক অটোমোশনের আওতায় এটি একটি যুগান্তকারী পদক্ষেপ। দুদক অ্যাপসের সার্বিক তত্ত্বাবধায়নের দায়িত্ব আমাকে পালন করতে হবে। আশা করছি, অ্যাপসটি মানসম্মত হবে। এর মাধ্যমে অভিযোগেকারীর হয়রানি অনেকাংশে কমে যাবে।’
দুদক সচিব আবু মো. মোস্তফা কামাল বলেন, দুদকের সেবা মানুষের কাছে সহজে পৌছে দেওয়ার জন্য এই অ্যাপস চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এটি এখনো চূড়ান্ত করা হয়নি। বর্তমানে পরীক্ষা-নিরীক্ষার পর্যায়ে রয়েছে। যখনই ব্যবহার উপযোগী হবে তখনই এটি সবার জন্য উন্মুক্ত করা হবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: