সর্বশেষ আপডেট : ২ মিনিট ৩৫ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কোরবানির পশুর বর্জ্য অপসারণ করে নৈতিকতার পরিচয় দিন

barjo345_39343-550x351নিউজ ডেস্ক : রাজধানীসহ দেশের সকল এলাকায় ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে পবিত্র ঈদুল আজহার নামাজ। ঈদের নামাজ শেষে আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে পশু কুরবানিতে বস্ত মুসলিমরা। রাজধানীসহ বড় বড় শহরগুলোতে বৃষ্টির কারণে সরকার নির্ধারিত জায়গায় পশু কোরবানি না দিয়ে নিজের সুবিধামতো অনেকেই কোরবানি করছেন। এতেকরে রাস্তা-ঘাট কোরবানির বর্জ্যে অপরিষ্কার-অপরিচ্ছন্ন হচ্ছে। কোরবানির পশুর এসব আজর্বনা, রক্ত, মজ্জা, হাড় ও বিষ্ঠা ইত্যাদি পরিস্কার করা কোরবানিদাতার দায়িত্ব। অন্যথায় কোরবানির বর্জ্যের উৎকট গন্ধ বাতাসে ছড়িয়ে পড়লে পরিবেশ দুষণীয় হয়ে পড়ে। পাশাপাশি রোগ-বালাইয়ে আক্রান্ত হয় মানুষ।
কুরবানি যেমন আল্লাহর বিধান। তেমনি পরিবেশ পরিস্কার, পরিচ্ছন্ন এবং পবিত্র রাখাও ইসলামের বিধান। এ কারণেই বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পরিস্কার-পরিচ্ছন্নতা ও পবিত্রতাকে ঈমানের অঙ্গ বলে ঘোষণা করেছেন। হাদিসে এসেছে, ‘পবিত্রতা ঈমানের অঙ্গ’। (মুসলিম)

কুরবানি দাতা যদি কুরবানির আবর্জনা পরিস্কার না করেন, এ আবর্জনার দুর্গন্ধে যদি পরিবেশ নষ্ট হয় এবং মানুষের চলাফেরা কষ্টকর হয় বা মানুষ অসুস্থ্য হয়; তবে তা হবে বিশ্বনবির সুন্নাত বিরোধী কাজ। যা গোনাহের শামিল। সুতরাং কুরবানি দাতা নিজ দায়িত্বে কুরবানির পশুর বর্জ্য পরিস্কার করবেন।

ইসলামি ভাবধারায় কুরবানির বর্জ্য অপসারণ না করা আল্লাহর নিদর্শনের প্রতি অশ্রদ্ধা জ্ঞাপনের শামিল। কেননা এতে মানুষের মনে কুরবানির প্রতি শ্রদ্ধা ও ভক্তি কমে যেতে পারে। বিরুপ মনোভাব তৈরি হতে পারে। যা কোনোভাবেই মুসলিম উম্মাহর কাম্য নয়।
কুরবানি দেয়া হয় আল্লাহর সন্তুষ্টি ও তাঁর নৈকট্য লাভের জন্য। আল্লাহ বলেন, ‘(হে রাসুল!) আপনি বলে দিন, আমার নামাজ, আমার কুরবানি, আমার জীবন ও আমার মরণ সব কিছু বিশ্ব প্রতিপালক আল্লাহর জন্য।’ (সুরা আনআ’ম : আয়াত ১৬২)

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: