সর্বশেষ আপডেট : ২ মিনিট ৫৭ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারী, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৯ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আদালতের চেষ্টায়ও থামেনি কর্নাটকের ‘পানিযুদ্ধ’

kornatakনিউজ ডেস্ক : সম্প্রতি তামিলনাড়ুর সঙ্গে পানিবণ্টনকে কেন্দ্র করে অশান্ত হয় ভারতের কর্ণাটক অঙ্গরাজ্য। স্থানীয় ও আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এই পরিস্থিতিকে ‘পানি যুদ্ধ’ হিসেবে অভিহিত করছে।

সোমবার ভারতীয় সুপ্রিম কোর্ট আন্দোলনের মুখে পানিবণ্টন সংক্রান্ত আগের রায় সংশোধন করে নতুন এক রায় দেয়। এতে গত ৫ সেপ্টেম্বরের রায় অনুযায়ী, তামিলনাড়–কে প্রতিদিন ১৫ হাজার কিউসেক পানি দেওয়ার পরিবর্তে নতুন রায়ে ৩ হাজার কিউসেক কমিয়ে ১২ হাজার কিউসেক করা হয়। পূর্বেকার বছরগুলোতে প্রতিদিন ১০ হাজার কিউসেক পরিমাণ পানি ছাড়া হতো। কিন্তু

আদালতের এমন উদ্যোগের পরও এখনো অশান্ত রয়ে গেছে কর্ণাটক। সোমবার আন্দোলনকারীরা কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরু এবং মিসুরু শহরে ৬/৭টি গাড়ি পুড়িয়ে দেয়। এ অবস্থায় এ দুটি শহরের মধ্যকার রাজপথে এক ধরণের আতঙ্ক বিরাজ করছে। কারণ আন্দোলনকারীরা তামিনাড়–গামী কোন ট্রাক দেখলেই তা জ্বালিয়ে দিচ্ছে। বন্ধ হয়ে গেছে নাম্মা মেট্রো ট্রেন সার্ভিসও।

পুলিশ জানায়, মিসুরুতে আন্দোলনকারীরা একটি পরিবারকে টেনে হিঁচড়ে বের করে তাদের ব্যবহৃত গাড়িতে আগুন ধরিয়ে দেয়। আর বেঙ্গালুরুতে দুর্বৃত্তরা ঢিল ছুঁড়ার পাশাপাশি কয়েকটি ট্রাকে আগুন ধরিয়ে দেয়।

আন্দোলনকারীরা জানিয়েছে, নতুন রায় অনুযায়ী, যদি ২০ সেপ্টেম্বর পর্যন্তও প্রতিদিন ১২ হাজার কিউসেক পানি ছাড়া হয় তবে কর্ণাটকের অবস্থা ভয়ানক আকার ধারণ করবে।

তারা এও জানায়, সোমবার সকালে তামিল নাড়–র রামেশ্বর মন্দিরে কর্ণাটকের কয়েকজন দর্শনার্থীকে লাঞ্চিত করার প্রতিবাদে তারা গাড়ি ভাঙচুর করছে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: