সর্বশেষ আপডেট : ৬ মিনিট ৪৬ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

চামড়া পাচার রোধে সীমান্তপথে হার্ডলাইনে বিজিবি ও পুলিশ

images-21নিউজ ডেস্ক : চামড়া পাচার রোধে বাড়তি সতর্কতা নিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। ব্যাপকহারে এবার ভারতে চামড়া পাচার হতে পারে ব্যবসায়ীদের এমন আশঙ্কার প্রেক্ষাপটে চিহ্নিত এলাকাগুলোতে সীমান্তরক্ষীদের পাশাপাশি সতর্ক অবস্থানে রয়েছে পুলিশও।
যশোরের শার্শার শিকারপুর, কাশিপুর, গোগা, বেনাপোলের পুটখালি, দৌলতপুর, সাদীপুর, ঘিবা সীমান্তকে কুরবানির পশুর চামড়া পাচারের রুট হিসেবে চিহ্নিত করে অধিক মুনাফার আশায় কতিপয় অসাধু ব্যবসায়ী চামড়া সীমান্তপথে ভারতে পাচার করে দেয়। এ বছর দেশের চামড়া ভারতে পাচার রোধে হার্ডলাইনে রয়েছে প্রশাসন।

বেনাপোলের দক্ষিণ সীমান্তের নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত খুলনা ২১ বিজিবি। এ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আরিফুর রহমান দৌলতপুর, পুটখালি ও গোগা সীমান্তের ইছামতি নদী দিয়ে চামড়া পাচারের আশঙ্কা থাকতে পারে বলে স্বীকার করেন।
তিনি বলেন, চামড়া পাচার ঠেকাতে ঝুঁকিপূর্ণ এলাকায় বাড়তি সতর্কতা, সেনাবাহিনীর সদস্য সংখ্যা বাড়ানোসহ নদীতে টহলের ব্যবস্থাও নেয়া হয়েছে।

শার্শার সীমান্ত অঞ্চল দিয়ে চামড়া পাচার রোধে ও ব্যবসায়ীদের নিরাপত্তার জন্য অতিরিক্ত পুলিশ মোতায়েন এবং তল্লাশি চৌকি স্থাপনের কথা জানিয়েছেন বেনাপোল পোর্ট থানার ওসি অপূর্ব হাসান।
তিনি জানান, সীমান্তে বিজিবি ও র‌্যাবের সর্বোচ্চ সতর্ক থাকার পাশাপাশি সীমান্ত অভিমুখে চামড়া বোঝাই যান চলাচল নিষিদ্ধ করা হয়েছে। সীমান্ত বর্তী পুলিশ ফাঁড়িগু লোকেও সতর্ক থাকার নির্দেশ দেয়া হয়েছে।
বেনাপোল সীমান্তে সতর্ক অবস্থায় থাকার বিষয়টি নিশ্চিত করেছেন যশোর ২৬ বিজিবির ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর লিয়াকত হোসেন। তিনি বলেন, সীমান্তের সব বিওপি ক্যাম্পকে সর্তক থাকতে বলা হয়েছে। ঈদের দিন বিকেল থেকে অতিরিক্ত টহলের ব্যবস্থা করা হয়েছে।

সীমান্ত দিয়ে সাইকেল, ভ্যান, নমিমন, করিমন বা যে কোনো পন্থায় চামড়া নিয়ে সীমান্তে যাতে যেতে না পারে সে ব্যাপারে সীমান্তের সব বিওপি ক্যাম্পকে টহল বৃদ্ধি করাসহ সতর্ক থাকার নির্দেশ দেয়া হয়েছে। অবশ্যই চামড়া বহনকারী ব্যক্তি বা বাহনের গতি হবে বাজারমুখী বা যশোরমুখী। একই কথা বলেন খুলনা ২১ বিজিবির অধিনায়ক লে. কর্নেল আরিফুল হক। শার্শা উপজেলা পরিষদের মাসিক আইনশৃঙ্খলা সমন্বয় কমিটির সভায় চামড়া পাচার রোধে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দিয়েছেন বলে জানান উপজেলা পরিষদের চেয়ারম্যান সিরাজুল ইসলাম মঞ্জু।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: