সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৫৭ সেকেন্ড আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হজে মুজলিফায় অবস্থান শেষ, চলছে শয়তানকে কঙ্কর নিক্ষেপ (সরাসরি)

6fb4f82cb855404f80d9f3951f98ae4f-57d3dff68de24-550x309আন্তর্জাতিক ডেস্ক : ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে মুখরিত আরাফাতের ময়দান থেকে গত রাতেই মুজদালিয়ায় পৌঁছেছেন হাজিগণ। আজ সোমবার (১২ সেপ্টেম্বর) চারটি ওয়াজিব ও একটি ফরজ আদায় করবেন তারা।

এরই মধ্যে মুজদালিফায় অবস্থান শেষ করেছেন হাজিগণ। মুজদালিফায় অবস্থান শেষে অনেকেই মিনায় পৌঁছে বড় জামরায় কংকর নিক্ষেপ করছেন। মসজিদে হারামের দিক থেকে যেতে সর্বশেষ কঙ্কর নিক্ষেপের স্থানকে বড় জামারা বলা হয়। এখানে সাতটি কঙ্কর সাতবারে ‘আল্লাহু আকবার’ বলে নিক্ষেপ করবেন। এ কার্যক্রম চলবে তিন দিন। অর্থাৎ সৌদি আরবের ১০, ১১ ও ১২ জিলহজ পর্যন্ত।
কঙ্কর নিক্ষেপ শেষে হজের কোরবানি করার নিয়ম। তামাত্তু ও ক্বিরান আদায়কারী হাজিদের দমে শুকর বা হজের কুরবানি হেরেমের সীমার ভেতর করা জরুরি। আর ইফরাদ হজ আদায়কারীদের জন্য দমে শুকর ওয়াজিব নয়, তবে করলে ভালো। [মানাসিক : ২২৬]।
কোরবানি করার পর থেকে ১২ জিলহজ সূর্যাস্তের আগ পর্যন্ত সময়ের মধ্যে মাথা মু-ন বা চুল ছোট করতে হবে। এর চেয়ে বিলম্ব হলে দম (জরিমানা কোরবানি) ওয়াজিব হবে।

তারপর তাওয়াফে জিয়ারত করতে হবে। এ তাওয়াফ সম্পাদন করা সুন্নত। অবশ্য আরাফায় অবস্থানের পর ১০ জিলহজ সুবহে সাদিক থেকে ১২ জিলহজ সূর্যাস্তের আগ পর্যন্ত এ তাওয়াফ করার অবকাশ আছে। তাওয়াফে জিয়ারত না করা অবস্থায় সূর্যাস্ত হয়ে গেলে দম (জরিমানা) ওয়াজিব হবে। উল্লেখ্য, আরাফাতের ময়দানে অবস্থানের পূর্বে তাওয়াফে জিয়ারত করলে তা ফরজ তাওয়াফ হিসাবে গণ্য হবে না। [আদ্দুররুল মুখতার : ২/৫১৮, মানাসিক : ২৩২, আনওয়ারে মানাসিক : ৪৬]

এর আগে আরাফাতের ময়দানে উপস্থিত হাজিদের উদ্দেশে রোববার হজের খুতবা প্রদান করেন নতুন খতিব আব্দুর রহমান আস সুদাইস। সৌদি আরবের গ্র্যান্ড মসজিদের ইমাম ও খতিব আব্দুর রহমান আস সুদাইস মসজিদে নামিরা‍ থেকে খুতবা প্রদান করেন। স্থানীয় সময় দুপুর ১২টা ১৬ মিনিটে খুতবা শুরু হয়। এসময় সৌদির আরবের সামরিক-বেসামরিক উচ্চ পদস্থ কর্মকর্তা, বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান ও আমন্ত্রিত বিশিষ্টজনরা মসজিদে উপস্থিত ছিলেন।

দীর্ঘ ৩৫ বছর পর সৌদির গ্র্যান্ড মুফতি শায়খ আবদুল আজিজ বিন আবদুল্লাহ আল শায়খ স্বাস্থ্যগত কারণে খুতবা দেওয়া থেকে অবসর নিলে আব্দুর রহমান আস সুদাইসকে নতুন খতিব নির্বাচন করা হয়।

হজের খুতবায় গোটা বিশ্বের সার্বিক পরিস্থিতি তুলে ধরা হয়। মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধির জন্য প্রয়োজনীয় দিক নির্দেশনা দেওয়া হয়। খুতবায় উপস্থিত হাজিসহ বিশ্ববাসীর জন্য করণীয় বিষয়েও আলোচনা করা হয়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: