সর্বশেষ আপডেট : ১৭ মিনিট ৫১ সেকেন্ড আগে
শনিবার, ১৯ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৪ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পবিত্র আরাফার ময়দানে লাখো কণ্ঠে মুখরিত হয়ে উঠেছে আরাফার মাঠ

unnamedসেলিম আহমেদ, সৌদি আরব প্রতিনিধিঃ লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক। ইন্নাল হামদা ওয়ান নিয়মাতা লাকা ওয়াল মুলক লা শারিকা লাক । লাখো কণ্ঠের এই ধ্বনিতে আজ মুখরিত হয়ে উঠেছে আরাফার ময়দান। আজ ফজরের নামাজ মিনায় আদায় করার পর হাজিরা ইহরাম বাঁধা অবস্থায় আরাফার ময়দানে এসে অবস্থান নিয়েছেন , আরাফার ময়দানে দাঁড়িয়ে সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ মহানবী হজরত মুহাম্মদ (সা.) বিদায় হজের ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন। লাখো মানুষের উদ্দেশে প্রদত্ত এই ভাষণের পর আল্লাহর পক্ষ থেকে ঘোষণা এসেছিল ইসলাম ধর্মের পরিপূর্ণতার। আজো সেই ধারাবাহিকতা বজায় রেখে খুতবা বা ভাষণ দেওয়া হয়।

এবার সৌদি আরবের গ্র্যান্ড মসজিদের ইমাম ও খতিব মুফতি শেইখ আব্দুর রহমান আল সুদাইস খুতবা প্রদান করেন । হজের খুতবা দেওয়া হয়েছে আরাফার ময়দান সংলগ্ন মসজিদে নামিরা থেকে। রেওয়াজ অনুযায়ী জোহরের নামাজের আগেই হজের খুতবা শুরু হয়েছে।

সৌদি আরবের স্থানীয় সময়ে দুপুর সোয়া ১২টায় খুতবা শুরু হয়েছে। বাংলাদেশ সময় তখন দুপুর সোয়া ৩টা। এদিকে এই আরাফার ময়দানে নেই কোনো দোকান পাট , হাজিরা ক্লান্ত হলে বা পানির পিপাষা লগলে , হাজিদের সেবার জন্য সৌদি সরকার রাস্তার মুড়ে মুড়ে বিভিন্ন ধরনের খাবার বিনা মুল্যে বিতরন করছে , রাস্থায় রাস্তায় এম্বুলেন্স সহ ভিবিন্ন সাহায্য কারী হাজিদের সেবায় নিয়োজিত রহেছে ।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: