সর্বশেষ আপডেট : ২ মিনিট ৩ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বেতন-ভাতা নেন না মুখ্যমন্ত্রী মমতা

515e0cfa4b9ad7ff52cba7de0c08e307-550x413আন্তর্জাতিক ডেস্ক : ২০১১ সালে প্রথম মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্বগ্রহণ করেন তিনি। আর এবছরই নির্বাচনে জিতে দ্বিতীয় বারের জন্য ক্ষমতায় এসেছে তাঁর দল। ফের মুখ্যমন্ত্রী হয়েছেন তিনি। কিন্তু, এই গত পাঁচ বছরে এক টাকাও বেতন নেননি ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নেননি সরকারি সুযোগ-সুবিধাও।

কিন্তু, মুখ্যমন্ত্রী হিসেবে ৪০ হাজার টাকা বেতন পান তিনি। তার মধ্যে ৮ হাজার টাকা মূল বেতন। আর বাকি ৩২ হাজার টাকা সাম্মানিক ভাতা। কিন্তু, গত পাঁচ বছরে এর থেকে একটি টাকাও নেননি তিনি। এমনকী সরকারি গাড়ি, বিলাসবহুল বাংলো সহ কোনও সুবিধাই নেন না মমতা বন্দ্যোপাধ্যায়। থাকেন কালীঘাটের বাড়িতেই। বরাদ্দ ঘরভাড়াও নেন না তিনি।

তবে তিনি বেতন না তোলার ফলে ইতিমধ্যেই বিভ্রান্তি দেখা গেছে বলে রাজ্যের অর্থ দপ্তর সূত্রে জানাগেছে। কারণ এই দপ্তরের এক কর্মকর্তার কথায়, এই টাকা দিয়ে কী করা হবে তা নিয়ে তাঁদের কাছে স্পষ্ট কোনও নির্দেশ নেই। সেই টাকা কি মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে যাবে, তা নিয়েও কোনও নির্দেশ আসেনি তাঁদের কাছে। ফলে মুখ্যমন্ত্রী বেতন না নেওয়ায় সেই টাকা চলে যাচ্ছে রাজ্যের ভাঁড়ারে।
এদিকে ভারতের রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের মধ্যে সবচেয়ে বেশি বেতন পান পঞ্জাবের প্রকাশ সিং বাদল। যার বেতন ১ লাখ ২০ হাজার টাকা। আবার তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জে জয়ললিতা বেতন হিসেবে এক টাকা করে নিয়ে থাকেন। নিয়ম অনুযায়ী, মুখ্যমন্ত্রীদের সুযোগসুবিধা ও বেতনের পরিমাণ নির্ণয় করে সংশ্লিষ্ট রাজ্যের বিধানসভাগুলি। এর মধ্যে চিকিৎসা, বাসস্থান, বিদ্যুতের বিল, ফোনের বিল ও ভ্রমণের খরচ রয়েছে।

তবে পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী জ্যোতি বসু ও বুদ্ধদেব ভট্টাচার্য তাঁদের জন্য বরাদ্দ বেতন নিতেন। এমনকী দলের নিয়ম অনুযায়ী, সেই বেতনের চার ভাগের এক ভাগ লেভি হিসেবে দিতেন দলীয় ফান্ডে। বেতনের পাশাপাশি তাঁরা সরকারি আবাসন ও গাড়িও ব্যবহার করতেন বলে জানা গেছে।-এনাডু ইন্ডিয়া।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: