সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত দুই

2-civilians-dead-in-kashmir-550x338আন্তর্জাতিক ডেস্ক: ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর দুই মাসের অধিক টানা সহিংসতায় নিহতদের কাঁতারে যোগ হল আরও দুই সাধারণ নাগরিক। শনিবার উত্তপ্ত দক্ষিণ কাশ্মীরের আমানতনাগ জেলায় নতুন করে নিরাপত্তা বাহিহীনর সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে বিতর্কিত ছররা বন্দুকের গুলিতে একজন নিহত হয়। অন্যদিকে পার্শ্ববর্তী শোপিয়ানে নিরাপত্তা বাহিনীর টেয়ার শেলে অপর এক বেসামরিক নিহত হয়। – এনডিটিভি।

এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, শোপিয়ানের তুকরোতে একদল পাথর নিক্ষেপকারীকে ছত্রভঙ্গ করে দেয়ার চেষ্টা করে নিরাপত্তা বাহিনী। এসময় পুলিশের টেয়ার শেল সায়ার আহমেদ শেখের মাথায় গিয়ে আঘাত হানে। পরে ২৫ বছর বয়সী শেখকে রাজপুরার একটি হাসপাতালে নেয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে।

ওই পুলিশ কর্মকর্তা আরও জানান, আমানতনাগ জেলার বুতেঙ্গুতে বিক্ষোভকারী জনতা পুলিশের দিকে লক্ষ্য করে পাথর ছুঁড়ে। এসময় নিরাপত্তা বাহিনীর সদস্যরা তাদের ওপর ছররা বন্দুক দিয়ে গুলি করে। এ ঘটনায় ২৩ বছর বয়সী যাবার ভাত নিহত হন।
জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি বলেছেন, শোপিয়ানে আরও এক যুবক নিহত হয়েছে। এটা অত্যন্ত বেদনাদায়ক ঘটনা। উপত্যকায় কর্মরত চিকিৎসকরা বাড়ি না গিয়ে ২৪ ঘণ্টা কাজ করছে বলে জানান তিনি। এছাড়া পুরনো শহর এলাকায় ও বুদগাম জেলায় সংঘর্ষের খবর পাওয়া গেছে। এ ঘটনায় কমপক্ষে ১২ জন আহত হয়েছে।

গত আট জুলাই কাশ্মীরের জনপ্রিয় বিদ্রোহী নেতা বুরহান ওয়ানি ভারতীয় বাহিনীর হাতে নিহত হয়। এর প্রতিবাদে সেখানে ছড়িয়ে পড়ে টানা সহিংসতা। এ পর্যন্ত নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে কমপক্ষে ৭৮ জন সাধারণ কাশ্মীরি নিহত হয়েছেন। আহত হয়েছেন ১০ হাজারের অধিক।

উত্তপ্ত কাশ্মীরে জনবহুল বিক্ষোভ নিয়ন্ত্রণে ছররা ব্যবহার করায় গুরুতর সমালোচনার সম্মুখিন হয় ভারত সরকার। এর প্রেক্ষিতে সংশ্লিষ্ট একটি কমিটি সহিংসতা নিয়ন্ত্রণে ছররার বিকল্প হিসেবে পিপার স্প্রে ব্যবহারের পরামর্শ দেয়। ইতিমধ্যে তা বাস্তবায়নের নির্দেশনাও দেয়া হয়েছে। তবে বিরল কিছু ক্ষেত্রে ছররা ব্যবহার করার সুযোগ রাখা হয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: