সর্বশেষ আপডেট : ৫ মিনিট ২০ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

গুজবই সত্যি হলো

152721_1তথ্যপ্রযুক্তি ডেস্ক: গুজবনির্ভর আলোচনা ও দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটল অ্যাপল ভক্তদের। বুধবার সান ফ্রান্সিসকোর বিল গ্রাহাম সিভিক অডিটোরিয়ামে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মধ্যে দিয়ে আইফোনের পরবর্তী সংস্করণের দুটি ডিভাইস উন্মোচন করেছে মার্কিন প্রযুক্তি কোম্পানিটি।

শুধুই কি তাই? ডিভাইস দুটির সঙ্গী হয়েছে আরো কয়েকটি অ্যাপল পণ্য। বহুল প্রত্যাশিত আইফোনের পরবর্তী সংস্করণ দুটি হলো— আইফোন ৭ ও ৭ প্লাস। একই মঞ্চে উন্মোচন করা হয়েছে অ্যাপলওয়াচ ২ ও নতুন ওয়্যারলেস এয়ারপড।

অ্যাপলের জাদু শেষ নয় এখানেই। ডিভাইসগুলোর নিয়ন্ত্রণ আরো সহজ ও স্মার্ট হতে যাচ্ছে আইওএস ১০ অপারেটিং সিস্টেমের সুবাদে। প্রতি বছর সেপ্টেম্বরে আইফোনের নতুন সংস্করণ উন্মোচন অ্যাপলের রেওয়াজ হয়ে দাঁড়িয়েছে।
এ কারণে সেপ্টেম্বর আসার আগে থেকেই নতুন আইফোন নিয়ে নানা জল্পনা-কল্পনা ও গুজবের সৃষ্টি হয়। ব্যতিক্রম হয়নি এবারো। জনপ্রিয় আইফোনের পরবর্তী দুই সংস্করণ নিয়ে উৎসাহ-উদ্দীপনা আর কৌতূহল তো ছিলই। এতে নতুন মাত্রা যোগ করেছে হেডফোন জ্যাক ছাড়াই আইফোনের পরিকল্পনা।

সামগ্রিকভাবে অ্যাপলের ৭ সেপ্টেম্বরের সম্মেলন ঘিরে প্রযুক্তি বিশারদ, অ্যাপলভক্ত ও সমালোচকদের প্রত্যাশাও ছিল আকাশচুম্বী। আইফোন ৭, আইফোন ৭ প্লাস, ওয়্যারলেস এয়ারপড, আইওএস ১০-সহ অন্য সেবাগুলোর বিস্তারিত
আইফোন ৭: আইফোন ৭ এ থাকছে না দীর্ঘদিন প্রচলিত ৩ দশমিক ৫ মিলিমিটারের হেডফোন জ্যাক।

প্রতিবারের মতো এবারো নতুন ডিভাইস ঘিরে বেশকিছু চমক রাখা হয়েছে। সংশ্লিষ্টদের দাবি, আইফোন ৭ সম্পূর্ণ পানিরোধী। ডিভাইসটিতে ব্যবহার হয়েছে ৭৫০–১৩৩৪ পিক্সেল রেজ্যুলেশনের ৪ দশমিক ৭ ইঞ্চির মাল্টিটাচ রেটিনা এইচডি ডিসপ্লে। ডিভাইস দুটির ক্যামেরা ফিচারে বেশি গুরুত্ব দেয়া হয়েছে।

এতে ১২ মেগাপিক্সেল রিয়ার ও ৭ মেগাপিক্সেলের ফ্রন্ট ফেসিং ক্যামেরা রয়েছে। অথচ এর আগের আইফোন সংস্করণে ছিল ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। গুজব ছিল অ্যাপল থ্রিডি ভিডিও রেকর্ডিং সুবিধা দিতে ডুয়াল লেন্স ক্যামেরা নিয়ে কাজ করছে।

টিম কুকের ভাষ্য অনুযায়ী, আইফোন ৭ ডিভাইসের পেছনের দুই ক্যামেরার মধ্যে একটি ওয়াইড অ্যাঙ্গেল এবং অন্যটি টেলিফটো ছবি তুলতে ব্যবহূত হবে। ডিভাইস থেকে ফিজিক্যাল হোম বাটনের পরিবর্তে চাপ সংবেদনশীল টাচপ্যাডের মতো হোম বাটন যুক্ত করা হয়েছে।

২ গিগাবাইট র্যা মের এ ডিভাইস ৩২, ১২৮ ও ২৫৬ গিগাবাইট অভ্যন্তরীণ তথ্য সংরক্ষণ সুবিধার তিনটি সংস্করণে বাজারে পাওয়া যাবে। এটির সরবরাহ শুরু হবে ১৬ সেপ্টেম্বর থেকে। মাইক্রো এসডি কার্ড ব্যবহারের সুবিধা নেই। ১৩৮ গ্রাম ওজনের এ স্মার্টফোনের মূল্য শুরু ৬৪৯ ডলার থেকে। অভ্যন্তরীণ তথ্য সংরক্ষণ ব্যবস্থার ওপর ভিত্তি করে এর দামের তারতম্য হবে।

আইফোন ৭ প্লাস: আইফোন ৭ ও আইফোন ৭ প্লাসের মধ্যে গুরুত্বপূর্ণ পার্থক্য হলো ডিসপ্লের আকার। আইফোন ৭ প্লাসে ব্যবহার করা হয়েছে ১০৮০–১৯২০ পিক্সেল রেজ্যুলেশনের ৫ দশমিক ৫ ইঞ্চির রেটিনা এইচডি ডিসপ্লে। ২ গিগাবাইট র‌্যামের এ ডিভাইসও অভ্যন্তরীণ তথ্য সংরক্ষণ সুবিধার ওপর ভিত্তি করে তিনটি সংস্করণে পাওয়া যাবে।

১২ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা ব্যবহার করা হলেও এর ফ্রন্ট ক্যামেরা ৭ মেগাপিক্সেলের। ১৮৮ গ্রাম ওজনের আইফোন ৭ প্লাস চলবে অ্যাপলের নতুন আইওএস ১০ অপারেটিং সিস্টেমে। আইফোন ৭ প্লাসের মূল্য নির্ধারণ করা হয়েছে ৭৬৯ ডলার। তবে অভ্যন্তরীণ তথ্য সংরক্ষণ সুবিধা অনুযায়ী এর দামের কমবেশি হবে।

ক্ষুদ্রাকৃতির এ ডিভাইস জোড়া অক্টোবর থেকে বাজারে পাওয়া যাবে। এর মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫৯ ডলার। আইওএস ১০: আইফোন উন্মোচনের মঞ্চে প্রতি বছর বহুল প্রত্যাশিত নতুন আইওএস অপারেটিং সিস্টেম নিয়ে হাজির হয় অ্যাপল। এবারো এর ব্যতিক্রম ঘটেনি।

আইওএস ১০ ওএসটির বেটা সংস্করণ কয়েক মাস ধরেই ব্যবহার করছেন অ্যাপল গ্রাহকরা। নিরাপত্তার পাশাপাশি সিরির বেশকিছু ফিচার আরো উন্নত করা হয়েছে।

অ্যাপলের নতুন অপারেটিং সিস্টেমের সুবাদে থ্রিডিটাচ ও আইমেসেজ আরো গতিময় হবে। এর মাধ্যমে বহুল ব্যবহূত অ্যাপল পে ফিচার আরো নিরাপদ করা হয়েছে। ওএসটির হালনাগাদ দেয়া শুরু হবে ১৩ সেপ্টেম্বর থেকে।

ইউএসএ টুডে, দ্য ভার্জ ও জিএসএম এরিনা অবলম্বনে

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: