সর্বশেষ আপডেট : ৬ মিনিট ১৫ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভারতের প্রথম নদী-দ্বীপ মাজুলিকে জেলা ঘোষণা

majuli4-550x327আন্তর্জাতিক ডেস্ক : কয়েকদিন আগেই বিশ্বের বৃহত্তম নদী-দ্বীপের স্বীকৃতি পেয়েছে ভারতের আসামের মাজুলি। ব্রহ্মপুত্র নদের মাঝে জেগে উঠা অনেকগুলো দ্বীপ নিয়ে গড়ে উঠা মাজুলি এবার জেলা হিসেবে স্বীকৃতি পেয়েছে।

বৃহস্পতিবার আসামের মন্ত্রিসভার বৈঠকের পরে মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়াল জেলা হিসেবে মাজুলির নাম ঘোষণা করেন। পল্লবগোপাল ঝা মাজুলির প্রথম জেলাশাসক হয়েছেন। মাজুলি জেলা হিসেবে ঘোষিত হওয়ার সঙ্গে সঙ্গে ভারতের প্রথম নদী-দ্বীপ জেলা হিসেবেও স্বীকৃতি পেল।

আগামী ২ থেকে ৩ মাসের মধ্যে মাজুলিতে সবরকম প্রশাসনিক অবকাঠামো গড়ে তোলা হবে বলে জানিয়েছেন আসামের মুখ্যমন্ত্রী। তিনি বলেন, এই জেলায় তৈরি হবে বিশ্বমানের সাংস্কৃতিক বিশ্ববিদ্যালয়। তৈরি হবে আয়ুর্বেদিক হাসপাতাল ও জৈবশিল্প প্রতিষ্ঠান। পাশাপাশি জেলার লোকসংস্কৃতিকে বাঁচিয়ে রাখতে সংরক্ষণ কেন্দ্র ও গবেষণাগার তৈরিরও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। এমনকী প্রখ্যাত সংগীতশিল্পী ভূপেন হাজারিকার গ্রামের বাড়িটিও হেরিটেজ বিল্ডিং হিসেবে সংরক্ষণ করার প্রতিশ্রুতি দেন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়াল।

মাজুলির আয়তন ৮৮০ বর্গ কিলোমিটার। ১৪৪টি গ্রাম রয়েছে মাজুলিতে। জনসংখ্যা প্রায় এক লাখ ৭০ হাজার। মূল ভূখ-ের সঙ্গে মাজুলির যোগাযোগের মাধ্যম এক থেকে দেড় ঘণ্টার ফেরি। মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়ালের নির্বাচনী এলাকাও এটি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: