সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হঠাৎ লাল হলো রাশিয়ান নদীর জল

river1-550x369আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার সুমেরু অঞ্চলের শহর নরিলস্ক-এর দালদাইকান নদীর জল লাল বর্ণ ধারণ করে। মঙ্গলবার এই অবাক করা দৃশ্য দেখে স্তব্ধ হয়ে যায় স্থানীয় বাসিন্দারা। জানা গেছে নদীর জল এতটাই লাল হয়েছিলো যে, তা রক্তের মতোই দেখাচ্ছিলো।

স্থানীয়রা ওই অবাক করা দৃশ্য দেখে তাদের মোবাইলে ছবি তুলে তা সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে শেয়ার করে। কতৃপক্ষ নদীর জলের রঙ পরিবর্তনের কারণ অনুসন্ধান এবং এর ফলে কোন ধরণের দূষণ হয়েছে কি না তা খতিয়ে দেখছে।
গত বুধবার রাশিয়ার প্রাকৃতিক সম্পদ ও পরিবেশ মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, কাছাকাছি এলাকার ‘ন্যাদাঝদা মেটালারজিক্যাল প্লান্ট’ থেকে অজানা কোন কেমিক্যাল ছড়িয়ে পড়ার কারণে এই অস্বাভাবিক পরিস্থিতির সৃষ্টি হয়ে থাকতে পারে। তারা ধারণা করছে নদীর মধ্য দিয়ে যাওয়া কোন পাইপ ফুটো হয়ে এই কেমিক্যাল ছড়িয়ে থাকতে পারে।

স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে প্রত্যক্ষদর্শীরা জানায়, নদীটির জলের রঙ পরিবর্তন হয়ে যাওয়া, এটাই প্রথম নয়। এর আগেও এমন হয়েছিলো একবার। কথিত প্লান্টটি সম্পর্কে তারা জানায়, এর মালিক নরিস্ক নিকেল। তিনিই পৃথিবীর সবচেয়ে বেশি নিকেল উৎপাদক।

তবে, পরিবেশ মন্ত্রণালয় এবং স্থানীয় লোকজনের ধারণাকে বাতিল করে দিয়েছে নিকেল উৎপাদক প্লান্টটি। রাশিয়ার সংবাদমাধ্যম রিয়া নভোস্থির বরাত দিয়ে নরিস্ক নিকেল বলেন, ওই এলাকার পরিবেশ পর্যবেক্ষণে রাখা হবে, আর এসময় প্লান্টের উৎপাদন কিছুটা হৃাস করা হবে।

নরিলস্ক সাইবেরিয়া অঞ্চলের সবচেয়ে উত্তরের শহর। প্রাকৃতিক সম্পদের ভরপুর এই এলাকাটির তাপমাত্রা মাঝে মাঝে মাইনাস ৪৫ ডিগ্রি ফারেনহাইটেরও নিচে নেমে যায়।
সূত্র : সিএনএন

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: