সর্বশেষ আপডেট : ৬ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

৮৫০ ডলারে লাল-সবুজের দেশে : স্বপ্নকেও হার মানায়

unnamedগোলাম সাদত জুয়েল :
আমেরিকা থেকে বাংলাদেশ ভ্রমন সবচেয়ে ব্যয়হুল এবং সবেচেয়ে কষ্টকর । বহি:বিশ্বের যতগুলো দেশ আছে এর চেয়ে সবচেয়ে দুরবর্তী দেশ আমেরিকা । সেই আমেরিকার নিউ ইয়র্ক ছাড়া অন্য ষ্টেট বোষ্টন, ফ্লোরিডা, মিশিগান, আটলান্টা, ক্যালিফোর্নিয়া, টেস্কাস, ডালাস এর প্রবাসী বাংলাদেশীদের বাংলাদেশ ভ্রমন অনেক কষ্টের,বেদনার ও ব্যায়বহুল । অথচ বেশীর ভাগ প্রবাসী বাংলাদেশী আমেরিকার নিউ ইয়র্ক ছাড়া এ সব ষ্টেটে থাকেন । আমেরিকায় কতজন বাংলাদেশী থাকেন অসমর্থিত সূত্র মতে তার সংখ্যা এক লক্ষ । তার ত্রিশ শতাংশ নিউইয়র্কে থাকেন বাকী সব প্রবাসীরা নানা ষ্টেট ও নানা ছোট বড় শহরে থাকেন । তাদের জন্য বাংলাদেশ ভ্রমন বেশ কষ্টের। ২২ ঘন্টার কম বেশী বিমান জার্নি । তার জন্য তিন বার বিমান পরিবর্তন করতে হয় । খরচ পড়ত ১২০০ ডলার থেকে ১৫০০ ডলার । আমেরিকায় হাজার হাজার বাংলাদেশী প্রবীন বাস করেন, তারা প্রতিবছর বাংলাদেশ ভ্রমন করেন । এই সব প্রবীনরা ২২ ঘন্টা জার্নি করে বাংলাদেশ যেতে চান তখন আমেরিকা প্রবাসীদের নানা দু:শ্চিন্তা ফেলে দেয় ।

আমার শহর ফ্লোরিডার ডিজনি ওয়াল্ডের ওরলান্ডো। গত ১৫ বছর থেকে দেখছি প্রবীনরা কত কষ্ট করে ২২ /২৪ ঘন্টায় ফ্লোরিডা টু নিউইয়র্ক, নিউইয়র্ক-দুবাই , দুবাই টু ঢাকা হয়ে যেতে হয় ।

আবার অনেক সময় ফ্লোরিডা টু বোষ্টন, বোষ্টন টু দুবাই , দুবা্ই টু ঢাকা । এর ৪/৫ কমের নানা ট্রানজিট দিয়ে প্রবাসীরা দেশে যাতায়াত করেন । আর খরচ পড়তো ১২ থেকে ১৫ ডলার । গত বছর সেপ্টেম্বর থেকে দুবাই থেকে ওরলান্ডো ( ফ্লোরিডা ) সরাসরি এমেরেটস এর ১৪ ঘন্টার ফ্লাইট চালু হওয়ায় ওরলান্ডো প্রবাসীদের মধ্যে আনন্দের বন্যা বয়ে যায় । কারন ১৯ ঘন্টায় মাত্র একবার বিমান বদলানোর ফলে ঝামেলাহীন বাংলাদেশ ভ্রমন করতে পারেন । খরচ ১১০০ থেকে ১৪০০ ডলার । কিন্তু এবার আগষ্ট সেপ্টেম্বর মাসে আমেরিকার সব প্রবাসীদের জন্য ছিল স্বপ্নের হার মানা । টারকিশ এয়ারলাইন্স মাত্র ৮৫০ ডলারে সব ষ্টেটের প্রবাসীদের বাংলাদেশ ভ্রমনের সুযোগ করে দিয়েছে ।

ধারনা করা যাচ্ছে, প্রায় ৫০ হাজার প্রবাসী অস্বাভাবিক কম মুল্যের টারকিশ এয়ারে দেশ ভ্রমন করছেন । তাও নাম মাত্র মুল্যের ৮৫০ ডলার । যেখানে আমেরিকার এক ষ্টেট থেকে অন্য ষ্টেটে যেতে খরচ পড়ে ৩০০ থেকে ৪০০ ডলার সেখানে বাংলাদেশ ভ্রমন করছেন রাউন্ডট্রিপ মাত্র ৮৫০ ডলার । সেই সাথে এমিরেটস, সৌ্দি , কাতার প্রবাসীদের বিশেষ ছাড় দিয়েছে যা ১০০০ ডলার কম বেশী । এবারই এক বিপুল সংখ্যক প্রবাসীরা দেশে ঈদ করছেন ।

তাছাড়া বাংলাদেশের আইন-শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক , হরতাল নেই , বিদ্যুতের সুবিধা, বিমান বন্দরের সুন্দর ব্যবস্থাপনা , প্রবাসী হেল্প ডেস্ক , প্রবাসী হেল্প লাইন , পযটনের নান স্পটের জন্য প্রবাসীরা ভেকেশনের জন্য বাংলাদেশকে বেছে নিয়েছেন ।

তাছাড়া টারকিশ এয়ারের বিশেষ ছাড় ও সুন্দর ট্রাভেল বিমানের কারনে মাত্র সাড়ে ১৯ ঘন্টায় ইসতামবুল হয়ে ঢাকায় যাচেছন অর্ধেক মুল্যে । যা কখনও্ আমেরিকা প্রবাসীরা কল্পনা করতে পারেন নি বাংলাদেশে যেতে পারবেন এত সস্থায় । সারা আমেরিকায় প্রতিটি স্টেট ও শহর বন্দর ও কমিউনিটিতে টক অব দ্য টাউন এ পরিণত হয়েছে বাংলাদেশ যাবার টিকেট । এক সিংহ ভাগ প্রবীন প্রবাসীরা দেশে ঈদ করছেন । বিশ ঘন্টা জার্নির ৯ ঘন্টা জার্নি আটলান্টিক সাগরের উপর , এত কষ্টের পর যখন এয়ারহোষ্টেস বলেন -আমরা অল্প কিছুক্ষনের মধ্যে ঢাকা বিমান বন্দরে অবতরন করব তখন সব কষ্ট ভুলে যান আমেরিকা প্রবাসীরা ।

গোলাম সাদত জুয়েল : সাংবাদিক -সাংবাদিক

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: