সর্বশেষ আপডেট : ১২ মিনিট ৮ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শ্যাওলা থেকে তৈরি হবে জ্বালানি তেল!

1473398339আন্তর্জাতিক ডেস্ক: নানান অকেজো জিনিস থেকেও যে উপকারী ও প্রয়োজনীয় জিনিস তৈরি করা যায় তার বহু উদাহরণ রয়েছে বিজ্ঞানে। সেই তালিকায় যোগ হল আর একটি উদাহরণ। আর তা হলো শ্যাওলা থেকে জ্বালানি তেল তৈরি করার উপায়। সম্প্রতি এই উপায় আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা।

খনিজ তেল মাটির নিচেই তৈরি হয়। সে কথাকে মাথায় রেখে ইরানের ইসলামিক আজাদ বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা এমন একটি যন্ত্র তৈরি করেছেন, যা শ্যাওলা থেকে খনিজ তেল ও গ্যাস তৈরি করতে পারে, তাও আবার মাত্র ২০ মিনিটে!

গবেষক দলের প্রধান ফরিস্তা ঘোরবানি জানিয়েছেন, ইতোমধ্যে তারা বেশ কয়েকটি জলাশয়ের শ্যাওলা থেকে তেল উৎপাদন শুরু করেছেন। প্রথমে তারা শ্যাওলাকে শুকিয়ে নিচ্ছেন। সেটিকে গুড়ো করে নিয়ে তা থেকে নতুন তৈরি যন্ত্র দিয়ে তেল উৎপাদন করছেন।

জানা গেছে, প্রথমে শ্যাওলার গুড়ো থেকে অপরিশোধিত তেল তৈরি হবে। তারপর সেটি শোধন করে তা থেকে ল্যাম্প অয়েল তৈরি করা যাবে। এখানে এটিকে শিল্পের আকারও পরবর্তীকালে দেওয়া যেতে পারে কিনা তা নিয়েই গবেষণা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা।

উদ্ভিদ থেকে যে প্রক্রিয়ায় প্রাকৃতিক উপায়ে মাটির তলাতেই খনিজ তেল তৈরি হয়, সেভাবেই যন্ত্রের মাধ্যমে তেমন প্রক্রিয়াতেই তেল উৎপাদন হবে। অত্যন্ত বেশি তাপমাত্রা ও চাপ সৃষ্টি করে শ্যাওলা থেকে তেল বার করা সম্ভব হচ্ছে বলে জানা গেছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: