সর্বশেষ আপডেট : ১ মিনিট ৫৫ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অক্টোবরে ফের চালু হচ্ছে ওমরাহ ভিসা

1473395798নিউজ ডেস্ক: দীর্ঘদিন বন্ধ থাকার পর আসন্ন অক্টোবর থেকে আবারো ওমরাহ ভিসা দিবে সৌদি সরকার। ফলে অপেক্ষায় থাকা হাজার হাজার ধর্মপ্রাণ মুসলমান পবিত্র ওমরাহ পালনে সৌদি আরব যেতে পারবেন। আরবী নববর্ষের প্রথম দিন ১ মহররম (২ অক্টোবর) থেকে সৌদি হজ মন্ত্রণালয়ের সঙ্গে ধর্ম মন্ত্রণালয়ের চুক্তি নবায়ন ও ভিসা ইস্যুসহ ওমরাহ সংক্রান্ত সব ধরনের কার্যক্রম শুরু হবে। ধর্ম মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে গত রমজান মাসের প্রথম সপ্তাহের পর থেকে ভিসা বন্ধ করে দেয় ঢাকাস্থ সৌদি দূতাবাস। তারও আগে প্রায় এক বছর ওমরাহ ভিসা প্রদান বন্ধ থাকার পর গত ফেব্রুয়ারির শেষ সপ্তাহে দুয়ার খোলে বাংলাদেশিদের জন্য। হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সূত্রে জানা গেছে, মূলত ওমরাহ ভিসায় আদম পাচার এবং সৌদি আরব গিয়ে কয়েক হাজার বাংলাদেশির ফেরত না আসার কারণে সৌদি সরকার ২০১৫ সালে কালো তালিকাভুক্ত করে বাংলাদেশকে। ভিসা প্রদান বন্ধ করে দেয়। সৌদি কর্তৃপক্ষ এই আদম পাচারে জড়িত বাংলাদেশি হজ এজেন্সিগুলোর তালিকা তুলে দেয় বাংলাদেশ সরকারের হাতে। পরে বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয় ১০৪টি এজেন্সির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করে। এদের মধ্যে ৬৯টির লাইসেন্স বাতিল ও কারো কারো আর্থিক জরিমানা করা হয়। ঐ ঘটনার পর থেকে ওমরাহ ভিসা নিয়ে সৃষ্ট জটিলতার রেশ এখনো টানতে হচ্ছে। হাব নেতারা আশা করছেন, এই বছর থেকে স্বাভাবিক হয়ে আসবে পরিস্থিতি।

ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (হজ) বেগম হাসিনা শিরিন জানান, সৌদি দূতাবাসসহ প্রয়োজনীয় বিভিন্ন স্থানে বৈধ ওমরাহ এজেন্সির তালিকা পাঠানোর জন্য সব ওমরাহ এজেন্সিকে নিজেদের প্যাডে আগামী ২৫ সেপ্টেম্বরের মধ্যে ধর্ম সচিবের কাছে প্রয়োজনীয় দলিলপত্র দাখিল করতে হবে। এজেন্সিগুলোকে যেসব কাগজপত্র দাখিল করতে হবে তা হলো- হালনাগাদ নবায়নকৃত ট্রাভেল লাইসেন্সের কপি, নবায়নকৃত ট্রেড লাইসেন্সের কপি, ২০১৬-১৭ সালের আয়কর সনদের কপি, চলমান ওমরাহ লাইসেন্সের মূল কপি ও আইএটিএ সনদপত্রের কপি।

ভিসার মেয়াদ হতে পারে সর্বোচ্চ ১৫ দিন: এদিকে সৌদি সরকার ওমরাহ ভিসা আইনে পরিবর্তন আনছে বলে জানা গেছে। ওমরাহ পালনকারীরা সর্বোচ্চ ১৫ দিনের মেয়াদে সৌদি ভিসা পাবেন। তবে হজযাত্রীদের সফর সংশ্লি­ষ্ট কোনো কোম্পানি একসঙ্গে বিপুল সংখ্যায় ওমরাহযাত্রী সৌদি আরবে নিতে পারবে না। আগামী ডিসেম্বর থেকে এ বিষয়ক নতুন আইন কার্যকর হতে পারে। সম্প্রতি মদিনায় অনুষ্ঠিত এক সভা শেষে সৌদি সরকারের হজমন্ত্রী বন্দর হাজ্জার একথা বলেন।

এছাড়া সম্প্রতি সৌদি ট্যুরিজম অ্যান্ড ন্যাশনাল হেরিটেজ কমিশনের প্রেসিডেন্ট প্রিন্স সুলতান বিন সালমান ওমরাহ-পরবর্তী সৌদি ভ্রমণের নতুন এক কর্মসূচি ঘোষণা করেছেন। মদিনা থেকে প্রকাশিত ‘আল মদিনা’ পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়েছে, নতুন কর্মসূচির আওতায় ওমরাহ পালনকারীরা ইচ্ছা করলে তাদের ভিসার মেয়াদ বাড়াতে পারবেন। বর্ধিত সময়ের জন্য তারা ট্যুরিস্ট হিসেবে সমস্ত সুযোগ-সুবিধা পাবেন, তাদের ভিসাও ট্যুরিস্ট ভিসা হিসেবেই বিবেচিত হবে। ওমরাহ পালনকারীদের জন্য সৌদি আরবের ল্যান্ডমার্ক বিশেষ করে ইসলামের ঐতিহাসিক নগরগুলো দেখার সুযোগ সৃষ্টির জন্যই এ কর্মসূচি নেয়া হয়েছে বলে প্রিন্স জানিয়েছেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: