সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আইফোন ৭ ও ৭ প্লাসের মধ্যে মিল, অমিল

display-bg20160908184322তথ্যপ্রযুক্তি ডেস্ক: বুধবার (৭ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে ‘স্পেশাল ইভেন্ট’র মাধ্যমে অ্যাপল আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত করলো ফ্ল্যাগশিপ আইফোনের নতুন ভার্সন আইফোন ৭ ও আইফোন ৭ প্লাস।

প্রযুক্তিগত বৈশিষ্ট্যের ভিত্তিতে ফোন দুটির মধ্যে কিছু মিল, অমিলের দিক তুলে ধরা হচ্ছে  প্রযুক্তি বিষয়ক খবরগুলোতে।

বাহ্যিকভাবে ফোন দুটির নকশায় তেমন কোনো পরিবর্তন পরিলক্ষিত হয়নি। তবে আগের মতো হোম বাটনটি নেই, এর পরিবর্তে যুক্ত করা হয়েছে ট্যাপটিক ইঞ্জিন। হেডফোন জ্যাক বাদ দেয়ার ফলে পোর্ট একটা কম।

আয়তনের দিক থেকে নতুন মডেল দুটি আগের সংস্করণগুলোর মতো। অবশ্য, আইফোন ৭ এবং ৭ প্লাসের ওজনে কিছুটা তারতম্যের ফলে একটির ওজন ১৩৮ গ্রাম, আরেকটির ওজন ১৮৮ গ্রাম।


নতুন দুই মডেলেই স্টেরিও স্পিকার যুক্ত করা হয়েছে যা পর্দার একদম উপরে এবং নীচে।

ডিসপ্লের ব্যাপারে বলতে গেলে নতুন ভার্সনগুলোতে পর্দার উজ্জ্বলতা, কন্ট্রাষ্ট এবং কালার কোয়ালিটি বাড়ানোর চেষ্টা করা হয়েছে। ৪.৭ ইঞ্চির এলইডি ব্যাকলিট আইপিএস এলসিডি প্রযুক্তির আইফোন ৭ এর রেজ্যুলেশন  ১৩৩৪ বাই ৭৫০ যার প্রতি ইঞ্চি পিক্সেল ৩২৬। অপরদিকে ৫.৫ ইঞ্চির এলইডি ব্যাকলিট আইপিএস এলসিডি পর্দার আইফোন ৭ প্লাসের রেজ্যুলেশন ১৯২০ বাই ১০৮০ এবং প্রতি ইঞ্চিতে রয়েছে ৪০১ পিক্সেল।


ফোন দুটির ক্যামেরায় বেশ কিছু পরিবর্তন এনেছে অ্যাপল।

তথ্য মতে, এই প্রথম ক্যামেরায় র’ফরম্যাটে ছবি তোলার সুবিধা যুক্ত করা হয়েছে। আইফোন ৭’এ অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন সুবিধার ১২ মেগাপিক্সেলের ক্যামেরা, ৪কে ভিডিও রেকর্ডিং এবং সামনে ৭ মেগাপিক্সেলের ক্যামেরা আছে।


কিন্তু আইফোন ৭ প্লাসে শুধু পিছনেই থাকছে ১২ মেগাপিক্সেলের দুটি ক্যামরা। একটি ওয়াইড অ্যাঙ্গেল অন্যটি টেলিফটো লেন্সের সুবিধাযুক্ত। প্রতিটি লেন্সকে দুই গুণ অপটিক্যাল জুম এবং ১০ গুণ ডিজিটাল জুম করা যাবে। আর সামনে থাকছে আইফোন ৭ এর মতই ৭ মেগাপিক্সেলের ক্যামেরা এবং ফোরকে ভিডিও রেকর্ডিং সুবিধা।

বেশ জোর দিয়েই অ্যাপল জানিয়েছে যে, ৬ এস আর ৬এস প্লাসের তুলানায় নতুন দুটির প্রসেসিং ক্ষমতা ৪০ শতাংশ বেশি এবং গ্রাফিক্স ক্ষমতা ৫০ শতাংশ পর্যন্ত বাড়ানো হয়েছে।


আর দাম নির্ধারণের ক্ষেত্রে অভ্যন্তরীণ যন্ত্রাংশ তো বটেই, পাশাপাশি স্টোরেজ ক্যাপাসিটির উপর ভিত্তি করে দামের তারতম্য করা হয়েছে।

আইফোন ৭ এর ৩২জিবি ৬৪৯ ডলার, ১২৮জিবি ৭৪৯ ডলার এবং ২৫৬জিবি’র দাম ৮৪৯ ডলার অপরদিকে  ৭ প্লাস এর  ৩২জিবি ৭৪৯ ডলার, ১২৮জিবি ৮৪৯ ডলার এবং ২৫৬জিবি‘র দাম নির্ধারণ হয়েছে ৯৪৯ ডলার।

পানি ও ধুলো প্রতিরোধী দুটি ফোনেরই মুল চালিকা শক্তি হিসেবে ব্যবহৃত হয়েছে অ্যাপেলের এ১০ ফিউশন চিপসেট এবং কোয়াড কোর সিপিউ। এছাড়া বাড়ানো হয়েছে ব্যাটারীর সক্ষমতাও।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: