সর্বশেষ আপডেট : ২৮ মিনিট ৪০ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিরিয়ায় গৃহযুদ্ধ অবসানে ছয় মাসের যুদ্ধবিরতিসহ নতুন পরিকল্পনা

1473333653আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ার পাঁচ বছরের গৃহযুদ্ধ অবসান ও রাজনৈতিক পট পরিবর্তন করতে রাজনৈতিক ও সশস্ত্র বিদ্রোহী সংগঠনগুলোর প্রতিনিধিত্বকারী ‘আম্ব্রেলা গ্রুপ’ নতুন একটি পরিকল্পনা ঘোষণা করেছে। লন্ডনে এক বৈঠকে ‘দ্য হাই নেগোশিয়েসন্স কমিটি’ (এইচএনসি) ২৫ পাতার এক পরিকল্পনায় ছয় মাসের জন্য যুদ্ধবিরতি ও প্রেসিডেন্ট বাশার আল আসাদের সঙ্গে আলোচনায় বসার প্রস্তাব দিয়েছে ।

এইচএনসি তাদের প্রস্তাবে বলেছে, যুদ্ধবিরতির পর প্রেসিডেন্ট আসাদ ঐক্য সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন। ওই সরকার ১৮ মাস ক্ষমতায় থাকবে এবং সিরিয়ায় নির্বাচন আয়োজন করবে। যদিও সিরিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মেকদাদ জোর দিয়ে বলেছেন, “প্রেসিডেন্ট আসাদ ক্ষমতা হস্তান্তর করবেন না।” বিবিসি’কে তিনি বলেন, “দেশের নির্বাচিত প্রেসিডেন্টের সরে দাঁড়ানোর প্রস্তাব রীতিমত পাগলামি এবং অবিশ্বাস্য। আমরা বলতে চাই, সিরিয়ার জনগণের হাতেই তাদের ভাগ্য নির্ধারণের ভার দেওয়া হোক। কোনও ধরনের হস্তক্ষেপ ছাড়াই তারা তাদের নিজেদের ভাগ্য নির্ধারণ করুক। কে সিরিয়া শাসন করবে সে বিষয়ে পূর্বশর্ত দেবেন না।”

গৃহযুদ্ধ শুরুর প্রথম থেকেই ক্ষমতা ছাড়বেন না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন প্রেসিডেন্ট আসাদ। সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবাইর বলেন, “আসাদের মিত্র দেশগুলো বিরোধীদের ঘোষিত পরিকল্পনা যাচাই করে দেখবে। তবে আমার মনে হয় না, আন্তর্জাতিক বিশ্বের সঙ্গে একমত হয়ে রাশিয়া ও ইরান প্রেসিডেন্ট আসাদকে সরে দাঁড়ানোর জন্য প্রয়োজনীয় চাপ দিতে প্রস্তুত।”

সিরিয়ার বিরোধীদের সমর্থনকারী অন্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে এইচএনসি’র ঘোষিত পরিকল্পনা নিয়ে আলোচনা করেছেন আল-জুবাইর। যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন বলেন, এই পরিকল্পনা কার্যকর হওয়ার সুযোগ এখনও শেষ হয়ে যায়নি। যদি রাশিয়া ও আমেরিকা যুদ্ধবিরতির বিষয়ে একমত হতে পারে, তাবে মতপার্থক্যের পরও জেনেভায় আলোচনা আবার শুরু করা যাবে।
যদিও মস্কো ও ওয়াশিংটনের মধ্যে বৈরিভাব এখনও আছে। চীনে সদ্যসমাপ্ত জি-২০ সম্মেলনের ফাঁকে সোমবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার বৈঠক হয়। বৈঠক শেষে ওবামা বলেন, “দুই দেশের মধ্যে বিশ্বাসের যে ফাঁক রয়েছে তা তারা পূরণ করতে ব্যর্থ হয়েছেন।”
খবর বিবিসির।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: