সর্বশেষ আপডেট : ১ মিনিট ৫৮ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সৌদির সঙ্গে যুক্তরাষ্ট্রের ১১৫ বিলিয়ন ডলারের সামরিক চুক্তি

1473330068আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরবকে ১১৫ বিলিয়ন ডলারের সামরিক চুক্তির প্রস্তাব দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের ওবামা প্রশাসন। একটি রিপোর্টের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, ৭১ বছর ব্যাপী সৌদি-মার্কিন জোটের সবচেয়ে বড় সামরিক চুক্তি।

মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক সেন্টার ফর ইন্টারন্যাশনাল পলিসির উইলিয়াম হারটুং এর করা সেই প্রতিবেদনে বলা হয়, চুক্তিতে অস্ত্র, সামরিক অন্যান্য যন্ত্রপাতি ও প্রশিক্ষণের বিষয়ে ৪২টি ক্ষেত্রে প্রস্তাব করা হয়। বেশিরভাগ বিষয়ই এখনো সরবরাহ করা হয়নি। প্রতিবেদনটি বৃহস্পতিবার প্রকাশ করার কথা রয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ডিফেন্স সিকিউরিটি কো অপারেশন এজেন্সির তথ্যর ভিত্তিতে প্রতিবেদনটি করা হয়েছে। বেশিরভাগ প্রস্তাব কংগ্রেসের অনুমোদন পেলে আনুষ্ঠানিক চুক্তিতে পরিণত হয়, কখনো বা সেটা পরিত্যাগ বা সংশোধন করা হয়। রিপোর্টটিতে সৌদি আরব কয়টি চুক্তিতে সম্মত হয়েছে সেটা উল্লেখ করা হয়নি।

উল্লেখ্য, ইয়েমেনে সৌদি জোটের আগ্রাসনের প্রেক্ষিতে দেশটির কাছে মার্কিন অস্ত্র বিক্রির বিষয়টি সমালোচনার সম্মুখীন হয়েছে। ইয়েমেনে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের গত একবছর ব্যাপী সংঘর্ষে ১০ হাজার মানুষ নিহত হয়েছে যার মধ্যে প্রায় ৪০ শতাংশই বেসামরিক নাগরিক। রয়টার্স।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: