সর্বশেষ আপডেট : ১ মিনিট ২৮ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

প্রশিক্ষিত আইএস সদস্যরা ঝুঁকিপূর্ণ হয়ে উঠতে পারে

1473264083_p-6নিউজ ডেস্ক : সশস্ত্র ও প্রশিক্ষিত আইএস সদস্যরা নিকট ভবিষ্যতে অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে উঠতে পারে বলে ধারণা করা হচ্ছে। এই আশঙ্কার শীর্ষে রয়েছে যুক্তরাজ্য। কারণ, ব্রিটেন থেকে প্রায় ৮ শতাধিক মানুষ সিরিয়া গিয়েছেন যুদ্ধ করতে। ধর্মান্তরিত ব্রিটিশ নাগরিকদের সন্তানরা অতি অল্প বয়সেই যোগ দিচ্ছে আইএসে, জড়িয়ে পড়ছে সহিংস কর্মকান্ডে। আইএসে এধরনের দেড় হাজারেরও বেশি শিশু সদস্য রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে ইন্ডিপেনডেন্ট বলছে, আরব দেশগুলোর মধ্যে সিরিয়া, ইরাক, ইয়েমেন ও মরক্কো থেকে আসা অর্ধশতাধিক শিশুও নিজেদের আইএস বলে দাবি করে আসছে। অন্যান্য পশ্চিমা দেশের মধ্যে আছে ফ্রান্স ও অস্ট্রেলিয়া। প্রসঙ্গত, আইএস নিজেদের দখলকৃত সাম্রাজ্য হারাতে শুরু করার পর থেকে পশ্চিমা জিহাদিদের অনেকেই ইউরোপে ফিরে যেতে চাইছেন বলে ধারণা করছে গোয়েন্দা সংস্থাগুলো। নতুন এই পরিস্থিতি কীভাবে মোকাবেলা করা যায়, তার পরিকল্পনাও করছেন গোয়েন্দারা। ব্রিটিশ সংবাদমাধ্যমের এক বিশেষ প্রতিবেদন থেকে এসব কথা জানা গেছে।

এক ব্রিটিশ নিরাপত্তা কর্মকর্তা বলেন, এই শিশুদের নিয়ে কী করা হয় তা বিবেচনায় রাখা জরুরি। এদের মধ্যে অনেকেই যে বয়সে অপরাধমূলক কর্মকা-ে জড়াচ্ছে, ইউরোপের অনেক রাষ্ট্রেই ওই বয়সকে অপরাধের দায় নেয়ার জন্য যথেষ্ট মনে করা হয় না। এই শিশুদের অনেককে সিরিয়া নিয়ে যাওয়া হয়েছে, অনেকে আবার সিরিয়াতেই তাদের ইউরোপীয় পিতামাতার ঘরে জন্ম নিয়েছে। তিনি আরো বলেন, কিন্তু প্রকৃত সমস্যা সৃষ্টি করবে হাজার হাজার প্রাপ্তবয়স্ক সদস্যরা। তবে এ বিষয়ে কৌশল গ্রহণের ক্ষেত্রে দেশে দেশে ভিন্ন অবস্থান তৈরি হতে পারে। ব্রেক্সিটের পর যুক্তরাজ্য ইউরোপীয় মিত্র রাষ্ট্রগুলোর সঙ্গে গোয়েন্দা তথ্য আদান-প্রদানের ক্ষেত্রেও জটিলতা বেড়েছে। ফলে তারা নিজ দেশের নাগরিকদের জিহাদি হয়ে ফিরে আসার আশঙ্কায় শঙ্কিত।

উল্লেখ্য, সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত পাঁচ বছরে অন্তত ২৭ হাজার যোদ্ধা আইএসে যোগ দিয়েছে বলে ধারণা করা হয়। এদের মধ্যে ৫ থেকে ৭ হাজারই ইউরোপীয় রাষ্ট্রগুলো থেকে সিরিয়ায় গিয়েছেন। আল কায়েদার পৃষ্ঠপোষকতায় জাবাত আল নুসরার মতো দলে যোগ দিয়েছেন এদের অনেকেই। ইনডিপেনডেন্ট।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: