সর্বশেষ আপডেট : ৬ মিনিট ৪৩ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিরিয়া সেনাদের বিরুদ্ধে ফের ক্লোরিন হামলার অভিযোগ

1473264191_p-3আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ার সেনাবাহিনীর বিরুদ্ধে আবারো ক্লোরিন হামলার অভিযোগ উঠেছে। যুদ্ধ-বিধ্বস্ত আলেপ্পোতে হেলিকপ্টার থেকে ক্লোরিনসমৃদ্ধ ব্যারেল বোমা ফেলার পর অন্তত ৮০ জন আহত হয়েছেন বলে দাবি করা হয়েছে। আলেপ্পোর সুক্কারি নামক স্থানে ক্লোরিন হামলার পর লোকজনের মাঝে শ্বাসকষ্ট দেখা দেয়। অন্তত ৮০ জন এতে আক্রান্ত হয়েছেন। তবে এই তথ্য যাচাই করা যায়নি। জাতিসংঘের তদন্ত অনুযায়ী, এর আগে আগস্টে অন্তত দুইবার সিরীয় বাহিনী ক্লোরিন হামলা চালিয়েছিল।

তবে সিরিয়ার সরকার আগে থেকেই রাসায়নিক অস্ত্র ব্যবহারের বিষয়টি অস্বীকার করে আসছে। বিদ্রোহী নিয়ন্ত্রিত অঞ্চলে কার্যরত স্বেচ্ছাসেবী সংগঠন সিরিয়ান সিভিল ডিফেন্সের কর্মী ইব্রাহীম আলহাজ দাবি করেছেন, সরকারি বাহিনীর একটি হেলিকপ্টার থেকে চারটি ক্লোরিনের সিলিন্ডার ভর্তি ব্যারেল বোমা ফেলা হয়। ওই সংগঠনটির ফেসবুক পাতায় শ্বাসকষ্ট হওয়া কয়েকজনের ছবিও প্রকাশ করা হয়েছে। চলতি বছরের আগস্টে আলেপ্পোর কিছু এলাকায় ক্লোরিন হামলার অভিযোগ করেছিল সিরিয়ান সিভিল ডিফেন্স। তবে সিরিয়া সরকারের মিত্র রাশিয়া বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযোগ করেছে, তারা আলেপ্পোর বিদ্রোহী নিয়ন্ত্রিত অঞ্চলে ‘বিষাক্ত গ্যাস’ দিয়ে তৈরি শেল নিক্ষেপ করছে। এদিকে, সিরিয়ার উত্তরাঞ্চলে ইসলামিক স্টেটের (আইএস) হামলায় দুই তুর্কি সেনা নিহত ও আরো পাঁচ সেনা আহত হয়েছেন।

উত্তরাঞ্চলের আল ওয়াকফ গ্রামের কাছে দুটি তুর্কি ট্যাঙ্কের ওপর চালানো রকেট হামলায় হতাহতের এ ঘটনা ঘটে বলে মঙ্গলবার জানিয়েছে তুরস্কের সামরিক বাহিনী। নিজেদের সীমান্তবর্তী সিরীয় এলাকাগুলো থেকে আইএসকে হটিয়ে দিতে সম্প্রতি প্রথমবারের মতো সিরিয়ায় বড় ধরনের সামরিক অভিযান শুরু করেছে তুরস্ক। ২৪ অগাস্ট অভিযান শুরুর দিনটিতেই সিরিয়ার বিদ্রোহী গোষ্ঠী ফ্রি সিরিয়ান আর্মির (এফএসএ) তুর্কিসমর্থিত অংশটি আইএসকে বিতাড়িত করে সীমান্ত শহর জারাবলুসের নিয়ন্ত্রণ নেয়। ইউফ্রেতিস শিল্ড নামের এই অভিযানের অংশ হিসেবে তুর্কিসমর্থিত সিরীয় বিদ্রোহীরা আইএসের দখল থেকে আরো দুটি গ্রাম ছিনিয়ে নিয়েছে বলে জানিয়েছে তুরস্কের সামরিক বাহিনী। তবে এ লড়াইয়ে দুই বিদ্রোহী যোদ্ধা নিহত ও আরো দুজন আহত হয়েছেন বলে জানিয়েছে তারা। সূত্র : আল-জাজিরা

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: