সর্বশেষ আপডেট : ৮ মিনিট ৫৮ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হজ পালনকারীদের সেবায় ১৭৭ অ্যাম্বুলেন্স মোতায়েন

haj-ambulance20160908134541আন্তর্জাতিক ডেস্ক::
সৌদি আরবের মক্কা, মদিনা, আরাফাত, মুজদালিফা ও মিনায় হজ পালনকারীদের দ্রুত সেবা দিতে ১৭৭ টি অ্যাম্বুলেন্স মোতায়েন করেছে কর্তৃপক্ষ। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ এক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

ওই কর্মকর্তা বলেন, অ্যাম্বুলেন্সের বহরে ১২০টি মিনি অ্যাম্বুলেন্স রয়েছে। এ ছাড়া ৫৭টি বড় গাড়ি রয়েছে। হজের সময় অ্যাম্বুলেন্স ব্যবহার করে অসুস্থ্য হজযাত্রীদেরকে ওই সব এলাকার ক্লিনিক থেকে হাসপাতালে নেয়া হবে।

এই বহরে গত বছর চালু করা ৩০টি মিনি অ্যাম্বুলেন্সও রয়েছে। ওই কর্মকর্তা আরো বলেন, রাস্তা এবং গলিতে তীর্থযাত্রীদের ভিড়ের মধ্যে যাতে সহজেই বড় যানবাহন চলাচল করতে সে জন্যই মিনি অ্যাম্বুলেন্স মোতায়েন করা হয়েছে। এ ছাড়া বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষের সঙ্গে সৌদি রেড ক্রিসেন্টের এয়ার অ্যাম্বুলেন্সও রোগীদের জরুরি সেবায় মোতায়েন থাকেবে।

তিনি বলেন, ব্যাপক পরিসরে সেবা দিতে মুজদালিফা, আরাফাত ও মিনায় হজ পালনকারীদের অবস্থানের সময় এর পরিধি বাড়ানো হবে। আরাফাত থেকে মুজদালিফা এবং মিনায় হজের চূড়ান্ত আনুষ্ঠানিকতার সময়ে অ্যাম্বুলেন্সের ভ্রাম্যমান ইউনিট থাকবে।

এসব অ্যাম্বুলেন্সের বহরে নিবির পর্যবেক্ষণ কেন্দ্রসহ (আইসিইউ) সব ধরনের আধূনিক সুযোগ-সুবিধা আছে। এমনকি জরুরি সেবা দেয়ার জন্য প্রশিক্ষিত চিকিৎসকও রয়েছে।

যে কোনো ধরনের দুর্ঘটনা, বিপর্যয় ও জরুরি অবস্থা মোকাবেলায় দেশটির বেসামরিক প্রতিরক্ষা মন্ত্রণালয় ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রস্তুতি রয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। হজ পালনকারীদের জরুরি সেবার জন্য পাঁটি হাসপাতালে এয়ার অ্যাম্বুলেন্স অবতরণের জন্য হ্যালিপ্যাড তৈরি করা হয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: