সর্বশেষ আপডেট : ৫ মিনিট ৪৫ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আন্তর্জাতিক সাক্ষরতা দিবস আজ : সিলেটে বিভিন্ন কর্মসূচি গ্রহণ

world-literacy-dayস্টাফ রিপোর্টার ::
আন্তর্জাতিক সাক্ষরতা দিবস আজ বৃহস্পতিবার। এবারের সাক্ষরতা দিবসের প্রতিপাদ্য বিষয় ‘অতীতকে জানবো আগামিকে গড়বো’। দিবসটি পালনে সিলেটসহ সারাদেশে বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানসমূহ নানা কর্মসূচির উদ্যোগ নিয়েছে। দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি অ্যাডভোকেট আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।
এদিকে, দিবসটি যথাযথভাবে পালনে সিলেট জেলা প্রশাসন ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে আজ বৃহস্পতিবার সকাল ১০টায় সিলেট জেলা প্রশাসকের কার্যালয়ের সামন থেকে নগরীতে র‌্যালি বের করা হবে। ওই র‌্যালিতে সিলেটের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও এনজিও সংস্থা নিজ নিজ ব্যাণার নিয়ে অংশ নিবে। র‌্যালি শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনাসভা অনুষ্ঠিত হবে। এছাড়া জেলার প্রতিটি উপজেলায় আলাদাভাবে দিবসটি পালন করা হবে।
দিবসটি পালনে গত মঙ্গলবার বিকেলে সিলেটের জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে ‘আন্তর্জাতিক সাক্ষরতা দিবস প্রস্তুতি কমিটির’ সভায় উক্ত কর্মসূচি গ্রহণ করা হয়। এতে মতামত ব্যক্ত করে প্রস্তুতি কমিটির সদস্য সিলেট জেলা প্রশাসনের সহকারি কমিশনার (শিক্ষা) মো. শাহদাৎ হোসেন, উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো সিলেটের উপ পরিচালক মো. নজরুল ইসলাম ভূইয়া, জ্যেষ্ঠ সাংবাদিক ও কলামিস্ট আফতাব চৌধুরী, দৈনিক সবুজ সিলেটের বার্তা সম্পাদক ছামির মাহমুদ, জেলা ক্রীড়া কর্মকর্তা মনুরঞ্জন দে, অ্যাডাব সিলেট অঞ্চলের সমন্বয়কারী এম. বাবুল আক্তারসহ বিভিন্ন উন্নয়ন সংস্থা ও শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানগণ আলোচনায় অংশ নেন।
উল্লেখ্য, ১৯৬১ সালের ডিসেম্বর মাসে পৃথিবীর সব দেশ থেকে নিরক্ষরতা দূর করতে জাতিসংঘের সাধারণ অধিবেশনে একটি প্রস্তাব গ্রহণ করা হয়। পরে ১৯৬৫ সালের ৮-১৯ সেপ্টেম্বর ইউনেস্কোর উদ্যোগে ইরানের তেহরানে বিশ্ব সাক্ষরতা সম্মেলন হয়। এতে ৮০ দেশের শিক্ষামন্ত্রী ও শিক্ষা বিশেষজ্ঞরা অংশ নেন। ওই সম্মেলনে প্রতি বছর ৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালনের প্রস্তাব করা হয়।
পরে ১৯৬৫ সালের ১৭ নভেম্বর ইউনেস্কো ৮ সেপ্টেম্বরকে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস হিসেবে ঘোষণা করে। ১৯৬৬ সালে ইউনেস্কো প্রথম দিবসটি উদযাপন করলেও ১৯৭২ সাল থেকে বাংলাদেশে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত হচ্ছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: