সর্বশেষ আপডেট : ২১ মিনিট ৪৯ সেকেন্ড আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হজযাত্রী পরিবহনের বিশেষ ট্রেন ‘হজ মেট্রো’

Hadith-Top20160907214820ডেইলি সিলেট ডেস্ক:
সারা বিশ্ব থেকে হজ পালনে লাখ লাখ হজ পালনকারী পবিত্র নগরী মক্কা ও মদিনায় উপস্থিত। এবার হজ পালনে প্রায় ৩৫ লাখ মানুষ পবিত্র বাইতুল্লাহ, আরাফা, মিনা, মুযদালিফায় অবস্থান করবে বলে আশা করা হচ্ছে। আল্লাহর আহ্বানে সাড়া দিয়ে সবাই হজ পালন করবেন ।

হজের আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে হজযাত্রীদেরকে মক্কা, মিনা, আরাফা ও মুযদালিফায় যাতায়াত করতে হয়। এ সকল জায়গাসহ গুরুত্বপূর্ণ স্থাপনা দর্শনে হাজিদের কষ্ট দূর করতে ২০১০ সাল থেকে সৌদি কর্তৃপক্ষ ট্রেন সার্ভিস চালু করে। আগে এ সকল স্থানে যেতে অনেক সময় ব্যয় হতো। এ রেল ব্যবস্থায় অল্প সময়েই হজের নির্ধারিত স্থানসহ গুরুত্বপূর্ণ স্থান পরিদর্শন করতে পারছেন হাজিরা।

হজের আনুষ্ঠানিকতা সুষ্ঠু ও যানজটমুক্ত করতেই সৌদি আরবের হজ কর্তৃপক্ষ এ সব ‘হজ মেট্রো’ পরিচালনা করে আসছে। বর্তমানে হাজিগণ এ সব ‘হজ মেট্রোই বেশি ব্যবহার করে থাকেন।

‘হজ মেট্রো’ রেলে ভ্রমণের জন্য রেল কর্তৃপক্ষ তিনটি স্টেশন নির্ধারণ করেছেন। যাতে হজযাত্রীরা সহজে রেলে ওঠতে পারেন এবং নির্ধারিত গন্তব্যে নির্বিঘ্নে পৌছতে পারেন। ১৮.২ কিলোমিটার পথের যাত্রীসেবায় ‘হজ মেট্রো’ হজযাত্রীদের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। তাছাড়া প্রত্যেকটি স্টেশনে রয়েছে যাত্রীদের অপেক্ষার সুন্দর ব্যবস্থা।

১৮.২ কিলোমিটার রাস্তায় মক্কা, মিনা, মুযদালিফা ও আরাফা হজ মেট্রো সংযোগ স্থাপন করেছে। যাতে ঘন্টায় ৭২ হাজার যাত্রী পরিবহনে সক্ষম। সৌদি হজ কর্তৃপক্ষের এটি একটি প্রশংসনীয় উদ্যোগ। খবর আরব নিউজ।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: