সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মৌলভীবাজারের কামারপাড়ায় ঈদের ব্যস্ততা

unnamedকুলাউড়া অফিস:
প্রচন্ড গরমের মৌসুমে কামারের দোকানে জ্বলছে আগুন। সেই আগুণের তাপে শরীর থেকে ঝরছে অবিরাম ঘাম। মুখে প্রচন্ড ক্লান্তির চাপ। তার পরেও প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলছে তাদের কাজের ব্যস্থতা। শান দেওয়া দা, বটি, ছুরি ও চাকু সাজিয়ে রাখা হয়েছে দোকানে।

প্রতিবারের মতো এবারও পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে মৌলভীবাজারের কামারপাড়ায় এখন এমনই ব্যস্ততা। মুসলমানদের অন্যতম প্রধান এ ধর্মীয় উৎসব এলে সরগরম হয়ে ওঠে শহরের সবগুলো কামারীর দোকান। কোরবানির ঈদে কামারদের দা, ছুরি-চাকু ও চাপাতিরই খুবই প্রয়োজন হয়। শহরের পশ্চিমবাজার, বেরিরচর, কুসুমবাগ, সেন্ট্রাল রোড, চাঁদনীঘাট ও খেয়াঘাট ঘুরে দেখা যায়, আগুনের তাপে ঘাম ঝরছে কামারের শরীরে। ইস্পাত কঠিন হাত দু’খানা সমস্ত শক্তি দিয়ে আঘাত করছে লোহার বস্তুতে। শক্ত আঘাতে বদলে যাচ্ছে লোহার ধরন। তৈরি হচ্ছে মাংস কাটার বিভিন্ন ধরনের সরঞ্জাম।

অনেকেই ইতি মধ্যে কোরবানীর পশু জবাই ও মাংস কাটার জন্য চাহিদা অনুযায়ী বিভিন্ন ধরনের নতুন সরঞ্জামাদির ফরমাইশ দিচ্ছেন এবং কেউ কেউ পুরাতন সরঞ্জামাদি মেরামতের জন্য নিয়ে আসছেন কামারিদের কাছে।

কামার ব্যবসায়ী প্রেমানন্দ্র দেব, কমলা দেব ও সুনিল দেব এর সঙ্গে আলাপ করলে তারা বলেন, বিশেষ করে প্রতি বছরই কোরবানির ঈদকে ঘিরেই তাদের ব্যবসা জমে। এ সময় ঋণ করে হলেও লৌহজাত সামগ্রী (ইস্পাত-লোহা) এনে মাংস কাটার সরঞ্জাম তৈরি করা হয়। চাহিদাও থাকে অনেক।

দরদামের বিষয়ে তারা জানান, এখন কামারপাড়ায় প্রতি পিস ছুরি ১০০-১৫০, চাপাতি ৫০০-৬০০, দা ৪০০-৫০০, বটি দা ৫০০, পশু জবাইয়ের বড় চুরি ৫০০-৬০০টাকায় বিক্রি হচ্ছে। তবে লোহা থেকে ইস্পাতের সরঞ্জামের দাম বেশি। তারা আরো জানান, মাংস কাটার বা চামড়া ছাড়ানোর ছোট-বড় ৮ থেকে ১০ ধরনের ছুরি-চাকু তৈরি করে থাকেন তারা। প্রকারভেদে ৫০ টাকা থেকে দেড় হাজার টাকা পর্যন্ত বিক্রি করে থাকেন সেসব সরঞ্জাম।

এবার এখনও ব্যবসা জমে ওঠেনি বলে জানান কামাররা। তবে তারা আশা করছেন, দু-এক দিনের মধ্যে জমে উঠবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: