সর্বশেষ আপডেট : ১২ মিনিট ৯ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বন্ধ হয়ে যাচ্ছে বৃটিশ হাই কমিশনের সিলেট অফিস

daily sylhynewsllllনিজস্ব প্রতিবেদক :
বৃটিশ নাগরিকরা সিলেট থেকে পাসপোর্ট গ্রহণ বা নবায়নের সেবা, পাসপোর্ট হারানো অথবা জরুরী ভ্রমণ সংক্রান্ত কাগজপত্র সরবরাহসহ বিভিন্নরকম সেবা থেকে সম্পূর্ণরূপে বঞ্চিত হতে যাচ্ছেন। কেননা বৃটিশ হাই কমিশনের সিলেট অফিসটি বন্ধ হয়ে যাচ্ছে।

তবে, বৃটিশ হাই কমিশনের কর্মকর্তারা জানিয়েছেন, বৃটিশ নাগরিকদের জন্য সিলেটে তাদের কনস্যুলেট সহায়তা অব্যাহত থাকবে। ইতোমধ্যে বৃটিশ হাই কমিশনের ওয়েব সাইটে তাদের সিলেট কনস্যুলেট সেবা সংক্রান্ত যোগাযোগের ঠিকানা কুমারপাড়ার পরিবর্তে মীর্জাজাঙ্গাল রামের দিঘীর পার হিসেবে সংশোধন করে নেয়া হয়েছে।

২০০১ সাল থেকে সিলেট নগরীর কুমারপাড়ায় চালু হয় বৃটিশ হাই কমিশনের কনস্যুলেট অফিস। দীর্ঘ প্রায় দেড় দশক চালু থাকার পর সে দেশের পররাষ্ট্র দফতর বৃটিশ হাই কমিশনের সিলেট কনস্যুলেট অফিসটি বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ বিষয়ে ঢাকাস্থ বৃটিশ হাই কমিশনের পক্ষ থেকে দাপ্তরিকভাবে কোন প্রেস বিজ্ঞপ্তি বা বক্তব্য না পাওয়া গেলেও সংশ্লিষ্ট একাধিক সূত্র সিলেট অফিস বন্ধের ইঙ্গিত প্রদান করেছে।

বিষয়টি নিশ্চিত হতে সিলেট কুমারপাড়াস্থ বৃটিশ হাই কমিশনের কনস্যুলেট অফিসের কর্মকর্তাদের সাথে দেখা করতে গেলে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত কর্মকর্তা ভেতরে যাবার পারমিশন নেই বলে জানান।

অন্য একটি সূত্র জানিয়েছে সিলেট কুমারপাড়াস্থ বৃটিশ হাই কমিশনের কনস্যুলেট অফিসের কার্যক্রম ইতোমধ্যে অনানুষ্ঠানিকভাবে গুটিয়ে নেয়া হয়েছে। আজ-কালের মধ্যেই সম্পূর্ণ বন্ধ হয়ে যাবে এর কার্যক্রম।

বৃটিশ হাই কমিশনের কনস্যুলেট ও প্রেস শাখার কর্মকর্তাদের সাথে এ বিষয়ে কথা বললে তারা আনুষ্ঠানিকভাবে কোন বক্তব্য দিতে রাজি হননি। তবে, নাম প্রকাশ না করার শর্তে সিলেটে বৃটিশ হাই কমিশনের কনস্যুলেট অফিস বন্ধ করে দেয়া হচ্ছে- এমন খবরের সত্যতা নিশ্চিত করেছেন তারা।

ঢাকাস্থ বৃটিশ হাই কমিশন সূত্র জানিয়েছে, অফিস গুটিয়ে নিলেও সিলেটে বৃটিশ হাই কমিশনের কনস্যুলেট শাখার কার্যক্রম চালু থাকবে। কনস্যুলার সেকশনের কর্মকর্তাদের আগের মতই পূর্বানুমতির ভিত্তিতে প্রয়োজনীয় সহায়তার জন্য দেখা করতে পারবেন যে কোন বৃটিশ নাগরিক। কিন্তু এখন থেকে এ ধরনের সাক্ষাৎকার বা কনস্যুলার সার্ভিস দেয়া হবে যেখানে বৃটিশ ভিসা আবেদন জমা নেয়া হয় সেখান থেকে। অর্থাৎ সিলেট নগরীর মীর্জাজাঙ্গালস্থ নির্ভানা ইন-এর ভিএফএস কার্যালয়ে বৃটিশ ভিসা আবেদন কেন্দ্রে কনস্যুলেট সেবা ও অন্যান্য সহায়তা প্রদান করা হবে। বৃটিশ হাই কমিশনের সিলেট কনস্যুলেট অফিসের কর্মকর্তারাও আগের মতই থাকবেন সহায়তা প্রদানে।

বৃটেনে বসবাসরত বৃটিশ বাংলাদেশের শতকরা নব্বই জনই সিলেটের অধিবাসী। যুক্তরাজ্যে প্রায় ৫ লাখ বাংলাদেশী বংশোদ্ভুত বৃটিশ নাগরিকের বসবাস। এদের মধ্যে শতকরা ৯০ শতাংশ বৃটিশ বাংলাদেশীর আদি নিবাস সিলেটে। বৃটিশ বাংলাদেশীরা যুক্তরাজ্যের মূলধারার রাজনীতি, চাকুরী, শিল্প ও বাণিজ্যে রয়েছেন সুসংহত অবস্থানে। এসব বৃটিশ বাংলাদেশী নাগরিকরা তাদের স্বজনদের সাথে মিলিত হতে বা ব্যক্তিগত প্রয়োজনে নিয়মিত আসেন সিলেটে। এক হিসেবে দেখা গেছে, বছরের যে কোন সময় কমপক্ষে ৮ হাজার বৃটিশ নাগরিক সিলেটে অবস্থান করেন। তাদের যে কোন সহায়তার জন্য তারা ছুটে যেতেন কুমারপাড়াস্থ বৃটিশ হাই কমিশনের কনস্যুলেট অফিসে। সিলেটে কনস্যুলেট অফিস বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে পড়তে হবে তাদেরকে।

এর আগে ঢাকাস্থ বৃটিশ হাই কমিশনের ভিসা সংক্রান্ত কার্যক্রম ঢাকা থেকে ভারতের নয়াদিল্লীতে স্থানান্তর করা হয়। এ নিয়েও চরম ক্ষুব্ধ সিলেটের মানুষ। বিভিন্ন সূত্রের দাবী, অতীতে বিভিন্ন ক্যাটাগরিতে আবেদনকারীদের প্রায় ৬৫ শতাংশ লোককেই ভিসা প্রদান করা হতো। কিন্তু ঢাকা থেকে নয়াদিল্লীতে বৃটিশ ভিসা আবেদন কেন্দ্র স্থানান্তরের পর ভিসা ইস্যুর পরিমাণ ১০ শতাংশেরও নীচে নেমে এসেছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: