সর্বশেষ আপডেট : ১৫ মিনিট ৯ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হংকংয়ের স্বাধীনতাকামীদের শাস্তির হুমকি চীনের

HONGKONG20160906175802আন্তর্জাতিক ডেস্ক::
হংকংয়ের স্বাধীনতাকে সমর্থন করে কেউ কথা বললে তাকে শাস্তির মুখোমুখি হতে হবে বলে হুমকি দিয়েছে চীন। দেশটির রাষ্ট্রীয় গণমাধমের খবরে এ তথ্য জানানো হয়েছে। হংকংয়ের গণতন্ত্রপন্থীরা দেশটির আইনসভায় জয়ী হওয়ার পর এ কঠোর বার্তা এসেছে চীনের কাছে থেকে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, হংকংয়ের রাজনীতিতে চীনের হস্তক্ষেপ নিয়ে দেশটিতে উদ্বেগ ক্রমান্বয়ে বাড়ছে। এর আগে, রোববার দেশটির ৭০ সদস্যবিশিষ্ট আইনসভা নির্বাচনে গণতন্ত্রপন্থী ৩০ সদস্য বিজয়ী হয়েছেন। গত নির্বাচনে গণতন্ত্রপন্থী ২৭ সদস্য নির্বাচিত হয়েছিল। এর ফলে দেশটির সংবিধানে পরিবর্তন আনতে ভেটো দিতে পারবে গণতন্ত্রপন্থী বিজয়ীরা।

হংকংয়ের স্বাধীনতাকে সমর্থন করেন এমন ৬ সদস্য নির্বাচনে জয়ী হয়েছেন। এদের মধ্যে ২৩ বছর বয়সী নাথান ল নামের এক কর্মী রয়েছেন; যিনি ২০১৪ সালে হংকংয়ের ‘আম্ব্রেলা আন্দোলনে’ নেতৃত্ব দিয়েছিলেন। এ ছাড়া জশুয়া অং নামের অপর এক কর্মীও নির্বাচনে জয়ী হয়েছেন। তবে হংকংয়ের স্বাধীনতাকে সমর্থনের পক্ষে কোনো প্রমাণ দিতে না পারায় রোববারের নির্বাচনে বেশ কয়েকজন প্রার্থীকে নিষিদ্ধ করা হয়েছিল।

হংকংয়ের অধিক রাজনৈতিক স্বাধীনতার বিরুদ্ধে জোরালোভাবে বিরোধিতা করে আসছে চীন। নির্বাচনে হংকংয়ের স্বাধীনতার পক্ষে প্রকাশ্যে প্রচারাভিযান চালিয়েছেন এমন নেতাদের উল্লেখ করে চীনের হংকং ও ম্যাকাও বিষয়ক অফিস এক বিবৃতি দিয়েছে। এতে আইন অনুযায়ী ওই ব্যক্তিদের বিরুদ্ধে জরিমানা করা হবে বলে হুঁশিয়ারি দেয়া হয়েছে বিবৃতিতে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: