সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ঝুঁকির মুখে ভারতের মফস্বল সাংবাদিকতা

Journalism-550x456আন্তর্জাতিক ডেস্ক: পেশাগত কারণে জীবন হারানো অধিকাংশ সাংবাদিক পরিবার এখনও বিচার পাননি ভারতে। ১৯৯২ সাল থেকে যখন আন্তর্জাতিক সংস্থা ‘কমিউনিটি অব প্রটেক্ট জার্নালিস্ট (সিপিজে)’ ভারতের সাংবাদিক হত্যার রেকর্ড সংরক্ষণ শুরু করে তখন থেকে অনেক হত্যার মধ্যে ২৭ জন সাংবাদিক হত্যার রেকর্ড আছে যার কোন বিচার হয়নি।

ভারতের বিচার না পাওয়া সাংবাদিকদের অধিকাংশই মফস্বল সাংবাদিক। নির্যাতন বা খুন হওয়া সাংবাদিক তালিকার মধ্যে বড় শহরের ইংরেজি ভাষার কোন সাংবাদিক নেই। মৃত্যবরণ করা অধিকাংশ সাংবাদিকই প্রিন্ট মিডিয়ার তবে ব্যতিক্রম হিসাবে ইলেকট্রনিক মিডিয়া দুরদর্শনের জম্মু ও কাশ্মির সংবা“াতা সাইদান শাফি ও আলতাফ আহমেদ এবং ‘আজ তাক’ চ্যানেলের দিল্লি সংবা“াতা অক্ষয় সিং গুলির আঘাতে প্রাণ হারান।

পেশার কারণে খুন হওয়া অধিকাংশ মহস্বল সাংবাদিকরা সেভাবে রাষ্ট্রের নজর কাড়তে পারে না বললেই চলে। কিন্তু ভারতের প্রত্যন্ত অঞ্চলে অনেক সাংবাদিকই আছেন যারা এ পেশায় দক্ষ বিশেষ করে ভারতের মত বহু ভাষাভাষীর দেশে মহস্বল সাংবাদিকতার গুরুত্ব অনেক বেশি পাওয়ার কথা ছিল।

দেশের শীর্ষস্থানীয় পত্রিকায় ভারতের প্রত্যন্ত অঞ্চলের খবর বিশেষত থাকে না। ২০১৪-১৫ সালের পরিসংখ্যান অনুযায়ী শীর্ষস্থানীয় পত্রিকায় ভারতের প্রত্যন্ত অঞ্চলের খবর আসে ১ শতাংশেরও কম (০.২৩ শতাংশ) এবং সেসব খবরের ০.২৫ শতাংশেরও কম এসেছে প্রথম পাতায়। গুরুত্ব কম পাওয়া ও জীবনের ঝুঁকির কারণে মহস্বল সাংবাদিকতায় আগ্রহ কমে যাচ্ছে সাংবাদিকদের। সম্প্রতি ছত্তিশগড়ের সাংবাদিকরা ঝুঁকিপূর্ণ কয়েকটি বিষয়ে রিপোর্টিং করাই ছেড়ে দিয়েছেন যার মধ্যে মানবাধিকার বিষয়টি অন্যতম।

সিপিজে’র রিপোর্টে সাংবাদিক খুন করে খুনীদের প্রকাশ্যে ঘুরে বেড়ানোর জন্য ভারত বেশ পরিচিত এক দেশের নাম। এ প্রসঙ্গ উল্লেখ করে সংশ্লিষ্ট সবাই সরকার ও প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেছেন মফস্বল সাংবাদিকতা বাঁচিয়ে রাখার জন্য। সূত্রঃ দ্য হুট

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: