সর্বশেষ আপডেট : ১১ মিনিট ৪৭ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রঙিন স্মার্টকার্ডে সাদা-কালো ছবি

Smart-Card-New-550x344নিউজ ডেস্ক : ভোটারদের হাতে থাকা লেমিনেটেড জাতীয় পরিচয়পত্রে রঙিন ছবি থাকলেও ‘উন্নতমানের’ স্মার্টকার্ডে দেখা যাবে সাদা-কালো ছবি।
নির্বাচন কমিশন সচিবালয় বলছে,‘আন্তর্জাতিক মানের সঙ্গে সঙ্গতি রেখে’ কার্ডেদৃশ্যমান ছবি সাদা-কালোই হবে। তবে কার্ডে যুক্ত মেমোরি চিপে রঙিন ছবি থাকবে।

১০ বছর মেয়াদী এ স্মার্ট জাতীয় পরিচয়পত্র আগামী ৩ অক্টোবর থেকে ঢাকা মহানগর ও কুড়িগ্রামের প্রত্যন্ত চরাঞ্চলে বিতরণ শুরু হবে। তার আগের দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্বোধন করবেন।
নির্বাচন কমিশন সচিব মো. সিরাজুল ইসলাম বলেন, “ইউনিক পরিচিতি নম্বর, হলোগ্রামযুক্ত, মেমোরি চিপ ও বারকোডসহ আন্তর্জাতিক মানের এ জাতীয় পরিচয়পত্রে নাগরিকের সাদা-কালো ছবি থাকবে। কারিগরি ও অন্যান্য সুবিধার কথা মাথায় রেখে ভোটারের রঙিন ছবি ব্যবহার সম্ভব হচ্ছে না।”

পলিকার্বনেটেড কার্ড ব্যবহার করা হচ্ছে বলেই তাতে ছবি সাদা-কালো হবে বলে জানান তিনি।
স্মার্টকার্ডের এক পিঠে ভোটারের নাম, পিতা-মাতার নাম, জন্মতারিখ, এনআইডি নম্বর, স্বাক্ষর এবং অপর পিঠে ঠিকানা, ব্লাড গ্রুপএবংইস্যুর তারিখ দেওয়া থাকবে। এছাড়া থাকবে ছবি, মোমোরি চিপ, বারকোডসহ বিভিন্ন নিরাপত্তা ফিচার, যা জালিয়াতি করা কঠিন হবে বলে ইসির দাবি।

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন বলেন,“পলিকার্বনেট লেজার দিয়ে পোড়ানো হয় বলে ছবি সাদা-কালোই হয়। এতে ছবির রেজুলেশন ভালো থাকে, উজ্জ্বল দেখায়।সারা পৃথিবীতেই এ ধরনের কার্ডে সাদা-কালো ছবি থাকে। তবে মেমোরি চিপে ভোটারের রঙিন ছবি সংরক্ষিত থাকছে।”
তিনি জানান, স্মার্ডকার্ডে প্রয়োজনীয় সব তথ্য যুক্ত করার পরও অন্তত ৬০ কিলোবাইট ব্যবহার উপযোগী মেমোরি থাকবে। পরে ওই স্পেস বিভিন্ন কাজে ব্যবহার করা যাবে। কার্ডের নিরাপত্তায় এপিঠ-ওপিঠে চারটি ছবি থাকবে।
স্মার্টকার্ড বিতরণের সব ধরনের প্রস্তুতি গুছিয়ে আনা হয়েছে জানিয়ে এনআইডি উইংয়ের মহাপরিচালক জানান, এর প্রচারেরজন্য জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফিবিনমুর্তজাকে ‘ব্র্যান্ডঅ্যাম্বাসেডর’ করা হয়েছে। শিগগিরই এ কর্মসূচির বিস্তারিত প্রকাশ করা হবে।

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান জানান, শতভাগ পলিকার্বনেটে তৈরি এই স্পার্ট কার্ড হবে মেশিন রিডেবল;যাতেনাগরিকের প্রয়োজনীয় ব্যক্তিগত তথ্য সংরক্ষিত থাকবে।
তথ্যের কিছু হবে দৃশ্যমান, আর কিছু বায়োমেট্রিক। হলোগ্রামযুক্ত কার্ডে থাকবে দ্বিমাত্রিক বারকোড। আর্দ্রতা,রাসায়নিক ও ইলেকট্রো ম্যাগনেটিক ফিল্ড প্রতিরোধী হবে এই কার্ড।

কার্ড বিতরণে ৭৫টি টিমে মোট দেড় হাজার জন কাজ করবেন জানিয়ে ইসি সচিব সিরাজুল ইসলাম জানান, প্রধানমন্ত্রী উদ্বোধনের পরদিন প্রধান নির্বাচন কমিশনার কুড়িগ্রাম জেলার রৌমারী উপজেলার একটি চরে বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন। ৩ অক্টোবর থেকে ঢাকা মহানগরী ও প্রত্যন্ত এলাকায় একযোগে বিতরণ শুরু হবে।

রাজধানীতে ৯৭টি ওয়ার্ডে একটি করে ক্যাম্প থাকবে। ভোটাররা সংশ্লিষ্ট ক্যাম্পে গিয়ে এখনকার লেমিনেটেড কার্ড জমা রেখে ও ১০ আঙুলের ছাপ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি দিয়ে নিজের স্মার্টকার্ড নিতে পারবেন।
বর্তমানে দেশে প্রায় ১০ কোটি ভোটার রয়েছেন। তাদের অধিকাংশের হাতেকাগজের তৈরি প্লাস্টিক লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র রয়েছে। স্মার্টকার্ডের মত কোনো বিশেষত্ব নেই এ পরিচয়পত্রে।-আমাদের সময়.কম

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: