সর্বশেষ আপডেট : ৬ ঘন্টা আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কোরবানীর পশু নিয়ে শঙ্কায় সিলেটের ব্যবসায়ীরা

1. daily sylhet 0-213নিজস্ব প্রতিবেদক : কোরবানীর পশুর দাম নিয়ে শঙ্কায় রয়েছেন সিলেটের কোরবানীর পশু গত কোরবানির ঈদের আগের রাতে সিলেটে গরুর দাম দ্বিগুণ হয়ে যায়। ক্রেতার চেয়ে গরুর সংখ্যা কম থাকায় সন্ধ্যা রাত থেকেই গরু নিয়ে কাড়াকাড়ি শুরু হয়। অনেকেই ঈদের দিন গরু জবাই করতে পারেননি। পরে সিলেটের প্রধান পশুরহাট কাজিরবাজারের কর্তৃপক্ষ ঈদের দিন ও ঈদের পরদিন বাইরে থেকে গরু এনে চাহিদা পূরণ করে। কেন গরুর সংকট দেখা দিলো- প্রশ্ন করা হলে কাজিরবাজার হাটের ম্যানেজার শাহাদাত হোসেন লোলন জানান, ‘সিলেটের সব ক্রেতাই শেষ মুহূর্তে গরু কিনতে কাজিরবাজারেই আসেন। গেলোবার তারা গরু কিনতে বাজারে এলেও পথেপথে অস্থায়ী বাজারে বাইরে থেকে আসা গরু বোঝাই ট্রাক আটকে দেয়া হয়। এ কারণে গরুর সংকট দেখা দেয় কাজিরবাজারে।’ সিলেটের প্রধান পশুর হাট কাজিরবাজার। বারো মাসই এই বাজারে গরু বিক্রি করা হয়ে থাকে। কোরবানির ঈদ এলে এই বাজারের ব্যবসায়ীরা প্রস্তুতি শুরু করেন আগে-ভাগেই। ওই সময় সিলেটের বাইরে অর্থাৎ উত্তরবঙ্গ থেকে গরু আসে বেশি। এবারও প্রস্তুতিপর্ব শুরু হয়েছে।

কাজিরবাজার প্রধান পশুর হাটের কর্তৃপক্ষ জানিয়েছেন, এবারও সিলেটের বাইরের পাইকাররা কাজিরবাজার পর্যবেক্ষণ করছেন। গতকাল পর্যন্ত এই হাটে বাইরের কোনো গরু এসে উঠেনি। বাজারের ম্যানেজার জানালেন, দেশি গরু বাজারে উঠছে। দাম বেশি। কয়েকজন পাইকার জানিয়েছেন, উত্তরবঙ্গ থেকে তারা ট্রাকযোগে পশু নিয়ে আসবেন কাজিরবাজার পশুর হাটে। পথেপথে তাদের চাঁদা দিতে হয়। চাঁদাবাজির কারণে তারা ট্রাকযোগে গরু নিয়ে আসতে আসতেই দাম বেশি পড়ে যায়। এ ছাড়া কাজিরবাজারে পশুর হাটে গরুর ট্রাক আসতেই দেয় না পথে পথে বাজারের কর্ণধাররা। জোরপূর্বক ট্রাক থেকে গরু নামিয়ে দেয়ারও অভিযোগ রয়েছে। তারা জানিয়েছেন, সিলেট নগরীর প্রবেশমুখ কদমতলী এলাকায় এবার সিটি করপোরেশন থেকে পশুর হাট ইজারা দেয়া হয়েছে। কদমতলী দিয়েই কাজিরবাজার পশুর হাটে ট্রাকযোগে ঢুকে গরু। কদমতলীতে গরু বোঝাই ট্রাক জোরপূর্বক আটকে দেয়ার আশঙ্কা করছেন পাইকাররা।

একই সঙ্গে মাছিমপুর কয়েদির হাটেও গরু নামিয়ে দেয়ার অভিযোগ ইতিমধ্যে পাওয়া গেছে। সিলেট শহরতলির শাহপরান গেট, টিবি গেট, মালনিছড়া বাগান, আখালিয়া এলাকায় পশুর হাট বসানোর প্রক্রিয়া চলছে। স্থানীয় জনপ্রতিনিধির নেতৃত্বে এসব হাট বসানো হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: