সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
সোমবার, ২৭ মার্চ, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৩ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নাগরিকত্ব পাওয়ার পর স্বীকৃতির অপেক্ষায় সাবেক ছিটমহলবাসি (ভিডিও)

mmm-1নিউজ ডেস্ক : জাতীয় পরিচয় পত্র না পাওয়ায় নাগরিক সুবিধা বঞ্চিত বিলুপ্ত ছিটমহলের মানুষ। তবে কুড়িগ্রামে ১২টি ছিটমহলে ভোটার তালিকা হালনাগাদের কাজ শেষ, গেজেট প্রকাশ হবে খুব দ্রুতই। কিন্তু এক্ষেত্রে বেশ জটিলতা রয়ে গেছে লালমনিরহাট ও নীলফামারিতে।

পরিচয়হীনতার কয়েক যুগ পেরিয়ে ২০১৫ সালে নাগরিত্ব পায় সাবেক ছিটমহলবাসি। নাগরিক সুযোগ-সুবিধাসহ মৌলিক চাহিদা পূরণ হয়নি এখনও। আশাছিল নাগরিকত্ব পবার পর সকল সুয়োগ-সুবিধা পাবে তারা। কিন্ত ১১১টি ছিটমহলের বাসিন্দারা এখনও নাগরিক সুবিধা থেকে বঞ্চিত।

লালমনির হাটের ৫৯টি বিলুপ্ত ছিটমহলে নতুন ভোটারদের নিবন্ধনের কাজ শেষ। তবে আগে আশপাশের বিভিন্ন এলাকায় যারা ভোটার হয়েছিলেন তাদের বিষয়ে দেখা দিয়েছে সমস্যা। নির্বাচন কমিশন এদের বিষয়ে সিদ্ধান্ত না দেওয়ায় আটকে গেছে জাতীয় পরিচয় পত্র দেওয়ার পুরো প্রক্রিয়া। এই জটিলতার ফলে ভোটার তালিকা হালনাগাদ না হওয়ায় স্থগিত আছে লালমনির হাটের ১০টি ইউনিয়নের ভোট।

অন্যদিকে, সীমানা জটিলতায় হাইকোর্টের একটি রিটের প্রক্ষিতে স্থগিত করা হয়েছে নিলফামারির ৪টি ছিটমহলের জাতীয় পরিচয় পত্র বিতরণের কাজ। তবে কুড়িগ্রামের অবস্থা কিছুটা ভিন্ন, আগামী ১৯ সেপ্টেম্বর গেজেট আকারে প্রকাশ করা হবে বিলুপ্ত ছিটমহলের ভোটার তালিকা। দীর্ঘ অপেক্ষা শেষে নাগরিকত্ব পাওয়ার পর এখন কাগজের স্বীকৃতির দিকে তাকিয়ে আছে বিলুপ্ত ছিটমহলবাসি।-চ্যানের টোয়েন্টিফোর

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: