সর্বশেষ আপডেট : ৩৭ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অনুমতি ছাড়া অনুদান নিতে পারবে না জাকির নায়েকের ফাউন্ডেশন

zakir-1-550x366আন্তর্জাতিক ডেস্ক : সরকারের অনুমতি ছাড়া বিদেশি কোনো তহবিল নিতে পারবে না ভারতের বিতর্কিত ইসলামী আলোচক জাকির নায়েকের ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন (আইআরএফ)।

দেশটির সরকারের তরফ থেকে এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। সোমবার (৫ সেপ্টেম্বর) স্থানীয় সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।
সংবাদমাধ্যম বলছে, এই নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে প্রতিষ্ঠানটিকে ‘আগে অনুমতি গ্রহণে বাধ্য প্রতিষ্ঠানের তালিকায়’ নিয়ে আসা হলো। এটিকে জাকির নায়েকের আরআইএফ’র বিদেশি তহবিল নেওয়ার অনুমতি বাতিলের প্রথম পদক্ষেপ বলে ধরা হচ্ছে।

গত ১ জুলাই রাতে ঢাকার গুলশানের হলি আর্টিজান বেকারি রেস্টুরেন্টে হামলাকারী জঙ্গিদের কেউ কেউ জাকির নায়েকের বক্তব্যে উদ্বুদ্ধ ছিল বলে প্রকাশ হয়। এরপর জাকির নায়েক ও তার ‘আইআরএফ’র বিরুদ্ধে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে তদন্ত শুরুর নির্দেশ দেয় নয়াদিল্লি।

তদন্তের অংশ হিসেবে জাকির নায়েকের মালিকানাধীন পিস টিভি বন্ধ করে দেওয়া হয়। বন্ধ করে দেওয়া হয় ওই টিভির বাংলা সংস্করণও। এমনকি জঙ্গিবাদে উদ্বুদ্ধকারী অভিযোগে তার বক্তব্যও ইউটিউব থেকে সরিয়ে দিতে বলা হয়।

নয়াদিল্লির তরফ থেকে দেওয়া নির্দেশনায় আরআইএফ’র বিদেশ থেকে প্রাপ্ত অনুদানের খরচের খাত খুঁজে বের করতে বলা হয়। জুলাইয়ের মাঝামাঝি সময়েই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কমিটি তদন্তের কিছু তথ্য দিয়ে জানায়, ২০১২ সাল পর্যন্ত চার বছরে ১৫ কোটি রুপি বিদেশি সাহায্য পেয়েছে আরআইএফ। এসব অর্থের বেশিরভাগই এসেছে যুক্তরাজ্য এবং সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বেশ কিছু দেশ থেকে।

নয়াদিল্লি সূত্রমতে, আরআইএফ’র বিদেশি অনুদান রাজনৈতিক কর্মকা- ও তরুণদের সন্ত্রাসবাদের দিকে আকর্ষণ করার জন্য খরচ করা হচ্ছে বলে যে অভিযোগ রয়েছে, তা খুঁজে বের করার চেষ্টা করছে কমিটি। এর মধ্যেই সোমবার অনুমতি ছাড়া আরআইএফ’র বিদেশি তহবিল গ্রহণে নিষেধাজ্ঞা এলো। -আমাদের সময়.কম

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: