সর্বশেষ আপডেট : ৩১ মিনিট ৫৮ সেকেন্ড আগে
শনিবার, ২৭ মে, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৩ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সৌদি আরবের হজ ব্যবস্থাপনার তীব্র সমালোচনায় ইরান

full_626371940_1473134771আন্তর্জাতিক ডেস্ক: ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি সৌদি আরবের হজ ব্যবস্থাপনার তীব্র সমালোচনা করেছেন। তিনি বলেছেন, “রিয়াদের দমনমূলক আচরণের কারণে মুসলিম বিশ্বের হজ ব্যবস্থাপনার দায়িত্ব গ্রহণের বিষয়টি এখন বিবেচনার সময় এসেছে।”

এ বছর ১১ সেপ্টেম্বর পবিত্র হজ পালন হবে। যদিও ইরানের নাগরিকরা এবারের হজ পালন থেকে বিরত আছেন। মে মাসে সৌদি আরব ও ইরানের কর্মকর্তরা হজ সংক্রান্ত বিষয় নিয়ে বিরোধের সমাধানে আসতে ব্যর্থ হয়।

গত বছর হজের সময় পদদলনে শতাধিক হজযাত্রী নিহত হওয়ার পর থেকেই সৌদি আরবের হজ ব্যবস্থাপনার সমালোচনা করে আসছে ইরান।

সোমবার এক বিবৃতিতে খামেনি বলেন, “সৌদি শাসকরা, যারা আল্লাহর পথে বাধা হয়ে দাঁড়িয়েছে এবং ইরানের গর্বিত ও বিশ্বস্ত হজযাত্রীদের প্রিয় কাবাঘর পরিদর্শনের পথ রুদ্ধ করেছে, তারা মানুষকে অপদস্থ ও বিপথগামী করছে।”

“সৌদি শাসকেরা মুসলিম বিশ্বের প্রতি যে অন্যায় করেছে তার দায়িত্ব গ্রহণ থেকে অবশ্যই জনগণ (মুসলিম বিশ্বের) তাদের পালিয়ে যেতে দেবে না।”

ইরানের দাবি, সৌদি কর্তৃপক্ষ ইরানের হজযাত্রীদের ‘যথাযথ নিরাপত্তা ও সম্মান প্রদাণে ব্যর্থ’ হয়েছে। অন্যদিকে, সৌদি কর্তৃপক্ষ বলছে, হজ সংক্রান্ত বিষয়ে ইরানের দাবি ‘অগ্রহণযোগ্য’।

গত বছর হজ পালনে দেশটির প্রায় ৬০ হাজার নাগরিক সৌদি আরব গিয়েছিল। তাদের মধ্যে প্রায় চারশ’জন পদদলনে নিহত হয়। আর কোনও দেশের এত নাগরিক নিহত হননি। আঞ্চলিক আধিপত্য বিস্তার নিয়ে ইরান ও সৌদি আরবের বিরোধ দীর্ঘদিনের। গত বছর হজের ওই ঘটনায় যা আরও চরম আকার ধারণ করেছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: