সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পাহাড়ি নারীদের ভাগ্য বদলের অনুপ্রেরণা রূপালী বড়ুয়া (ভিডিও)

Silpoনিউজ ডেস্ক : ঘরে বসেই মোমবাতি, শো-পিস ও পুতির হাতব্যাগ তৈরি করে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন বান্দরবানের নারী উদ্যোক্তা রূপালী বড়ুয়া। বান্দরবানে উজানী পাড়ার পাহাড়ি নারীদের ভাগ্য বদলের চাকা ঘুরিয়েছেন তিনি। পাহাড়ি নারীদের কাছে রূপালী বড়ুয়া এখন অনুপ্রেরণার নাম। তার উদ্যোগ এবং সফলতাকে স্বাগত জানিয়ে রূপালী কম সুদে ঋণ দেওয়ার আশ্বাস দিয়েছেন যুব উন্নয়ন অধিদপ্তরের কর্মকর্তারা।বান্দরবনের উজানী পাড়ার রূপালী বড়ুয়া। ছোটবেলা থেকে তার ইচ্ছা ছিলো পাহাড়ি নারীদের উন্নয়নের জন্য কিছু করার। আর সে ভাবনা থেকে নিজের উদ্যোগে ২০১৬ সালের জুন থেকে নিজের বাড়িতে মোমবাতি, শো-পিস, পুতির হাতব্যাগ তৈরি শুরু করেন। রূপালী বড়ুয়া জানান, তার এই উদ্যোগে সাড়া দিয়েছেন বহু পাহাড়ি নারী। এরইমধ্যে দল বেঁধে তার কাছে কাজ শিখতে আসেন তারা। কাজ শিখে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে। তারা নিজেকে সাবলম্বী করার প্রয়াস পেয়েছেন।

রূপালী বড়ুয়ার সাথে প্রথম থেকেই যারা কাজ করছেন তারা জানান, মোমবাতি, হ্যান্ডব্যাগ বিক্রি করে তারা অনেকেই সচ্ছল হয়েছেন। রূপালী বড়ুয়ার উদ্যোগকে স্বাগত জানিয়ে উদ্যোক্তাদের কম সুদে ঋণ দেওয়ার আশ্বাস দিয়েছেন বান্দরবান যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক শহিদ উল্লাহ।

তিনি বলেন, সরকার তাদের প্রশিক্ষণ দিয়ে আত্মকর্মসংস্থানে সুযোগ সৃষ্টি করার জন্য ঋণ সহায়তা দিয়ে এবং বছর বছর তাদেরকে পুরস্কৃত করে স্বীকৃত দিচ্ছে।

রূপালী বড়ুয়া বর্তমানে ৭০ জন পাহাড়ি নারীকে নিয়ে কাজ করছেন।-আমাদের সময.কম

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: